National news

তাজমহল দেখতে এ বার গুনতে হবে বাড়তি কড়ি

গত রবিবার রাতে তাজমহল দর্শনে গিয়েছিলেন কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রী মহেশ শর্মা। এর পরেই তাজের টিকিটের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয় সরকার। এই সিদ্ধান্তের পিছনে কারণ ব্যাখ্যা করেছেন মহেশ।

Advertisement

সংবাদ সংস্থা

আগরা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০১৮ ২০:১৯
Share:

—ফাইল চিত্র।

তাজমহলের টিকিটের দাম বাড়াল কেন্দ্রীয় সরকার। আগামী ১ এপ্রিল থেকে তাজমহলে ঢোকার জন্য টিকিটের দাম ৪০ থেকে বেড়ে ৫০ টাকা হচ্ছে। শুধু তা-ই নয়, মূল সমাধিসৌধে পা রাখতে হলে টিকিটের পাশাপাশি আরও ২০০ টাকা খরচ করতে হবে পর্যটকদের। ক্ষয়িষ্ণু দশা থেকে তাজকে বাঁচাতেই এই পদক্ষেপ কেন্দ্রের।

Advertisement

আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার আগরা শাখার শীর্ষ কর্তা ভুবন বিক্রম সিংহ জানিয়েছেন, দেশীয় পর্যটকদের জন্যই টিকিটের দাম বাড়ানো হচ্ছে। বিদেশি পর্যটকেরা আগে থেকেই ভারতীয়দের থেকে বেশি দাম দিয়ে তাজমহলে প্রবেশ করতেন। তাঁদের জন্য টিকিটের দাম প্রায় সাড়ে বারোশো টাকা।

গত রবিবার রাতে তাজমহল দর্শনে গিয়েছিলেন কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রী মহেশ শর্মা। এর পরেই তাজের টিকিটের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয় সরকার। এই সিদ্ধান্তের পিছনে কারণ ব্যাখ্যা করেছেন মহেশ। তিনি বলেন, “আগামী প্রজন্মের জন্য তাজকে বাঁচিয়ে রাখতেই এই সিদ্ধান্ত।”

Advertisement

আরও পড়ুন: হাফিজকে ‘জঙ্গি’ ঘোষণার দিনেই মার্কিন অনুদান পেল পাকিস্তান

আরও পড়ুন: #নারীবিদ্বেষী, কংগ্রেসের ভিডিওয় কটাক্ষ বিজেপির

পরিবেশ দূষণের জন্য ধীরে ধীরে ক্ষয় হচ্ছে তাজমহলের। তাজমহল বাঁচাতে উত্তরপ্রদেশ সরকার কী কী উদ্যোগ নিয়েছে, গত ৮ ফেব্রুয়ারি তা জানতে চেয়েছে সুপ্রিম কোর্ট। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকারকে এক মাসের মধ্যে একটি ভিশন ডকুমেন্ট পেশ করারও নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

প্রতি দিন গড়ে ২২ হাজার পর্যটক তাজমহল দেখতে আসেন। তাজ বাঁচাতে টিকিটের দাম বাড়িয়ে সেই সংখ্যাতেই রাশ টানতে চাইছে সরকার বলে মত অনেকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন