Manipur

রূপান্তরকামী মডেলের উপর মন্ত্রীর রক্ষীদের হামলা ইম্ফলে

তাইল্যান্ডে ‘মিস ইন্টারন্যাশনাল কুইন ২০১৬ ফর ট্রান্সজেন্ডার’ প্রতিযোগিতা ভারতের হয়ে অংশ নিচ্ছেন বিশেষ হুইরেম।

Advertisement

সংবাদ সংস্থা

ইম্ফল শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৬ ১৫:৪৪
Share:

তাইল্যান্ডে ‘মিস ইন্টারন্যাশনাল কুইন ২০১৬ ফর ট্রান্সজেন্ডার’ প্রতিযোগিতা ভারতের হয়ে অংশ নিচ্ছেন বিশেষ হুইরেম। আগামী নভেম্বরে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করতে যাওয়ার আগে তাঁর উপর হামলার ঘটনা ঘটল। বিশেষের উপর হামলা চালাল মণিপুরের গ্রামীণ উন্নয়ন এবং পঞ্চায়েতিরাজ মন্ত্রী মইরাঙ্গথেম ওকেন্দ্র-র দেহরক্ষী পুলিশের দল।

Advertisement

এই সপ্তাহের শুরুতে মণিপুরের রাজধানী ইম্ফলে একটি শোয়ের জন্য গিয়েছিলেন এই মণিপুরী মডেল ও অভিনেত্রী। অভিযোগ, একটি সরু গলিতে সামান্য কথা কাটাকাটিকে কেন্দ্র করে তাঁর এবং তাঁর বন্ধুদের বেধড়ক মারধর করা হয়। হুইরেম বলেন, ‘‘সম্পূর্ণ ঘটনাটি মন্ত্রীর সামনেই ঘটেছে। যখন তাঁর দেহরক্ষীরা আমাকে মারছিল, সেই সময় তিনি গাড়ি থেকে নেমে তাঁর দেহরক্ষীদের থামাননি পর্যন্ত।’’

আরও পড়ুন: ট্রান্সজেন্ডার বলে জুটত মার, মনিপুরের সেই ‘মেয়ে’ চলল বিশ্বসুন্দরী হতে

Advertisement

আরও পড়ুন: বাঙালি দুর্গা পূজা নতুন রূপে নতুন সাজে

বিশেষের অভিযোগ, তাঁর উপর এমন ভাবে হামলা চালানো হয়েছিল যে, এর পর ঠিক ভাবে পারফর্ম করার মতো শারীরিক সক্ষমতা তাঁর ছিল না। বিশেষ বলেন, ‘‘আমি যখন পারফর্ম করছিলাম, তখন আমার শরীর ভীষণ খারাপ ছিল। এমনকী, কয়েক মিনিটের জন্য আমার কোনও জ্ঞান ছিল না। আমার চিকিৎসক আমাকে কয়েক দিন শুমাঙ্গ লীলা (মণিপুরী লোকনৃত্য) বন্ধ রাখার পরামর্শ দিয়েছেন।’’

১৫৫টি দেশ থেকে ৩০ জন রূপান্তরকামী ‘মিস ইন্টারন্যাশনাল কুইন ২০১৬’-তে অংশ নিতে চলেছেন। তাঁদের মধ্যে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করছেন বিশেষ হুইরেম। তাঁর উপর হামলার ঘটনায় সমাজের বিভিন্ন মহলে নিন্দার ঝড় উঠেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন