National News

ভারত-সৌদির সম্পর্ক ডিএনএতে, দিল্লিতে পা দিয়ে বললেন সৌদি রাজপুত্র

দিল্লির বিমানবন্দরে নামার পর মঙ্গলবার সন্ধ্যায় সব প্রোটোকল ভেঙে সৌদি রাজপুত্রকে জড়িয়ে ধরে স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০১৯ ১৩:১৬
Share:

সৌদি রাজপুত্রকে দিল্লিতে স্বাগত জানাচ্ছেন প্রধানমন্ত্রী মোদী। মঙ্গলবার সন্ধ্যায়। ছবি- এএফপি

পুলওয়ামা কান্ডের পর দু’দিনের সফরে গিয়ে পাকিস্তানের পিঠ চাপড়েছিলেন। আঞ্চলিক শান্তি রক্ষার জন্য। তার পরেই এক দিনের জন্য দিল্লিতে এসে সৌদি আরবের রাজপুত্র মহম্মদ বিন সলমন বললেন, ‘‘ভারত আর সৌদি আরবের মধ্যে সম্পর্কটা রয়েছে একেবারে ডিএনএ-তে।’’

Advertisement

দিল্লির বিমানবন্দরে নামার পর মঙ্গলবার সন্ধ্যায় সব প্রোটোকল ভেঙে সৌদি রাজপুত্রকে জড়িয়ে ধরে স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরে টুইটে প্রধানমন্ত্রী মোদী লেখেন, ‘‘এই সফর দ্বিপাক্ষিক সম্পর্কে একটি নতুন অধ্যায়ের সূচনা করল।’’

বুধবার সকালে সৌদি রাজপুত্রকে আনুষ্ঠানিক ভাবে অভ্যর্থনা জানানো হয় রাষ্ট্রপতি ভবনে। এ দিনই প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে বৈঠক সৌদি রাজপুত্রের। সেখানে পুলওয়ামা কান্ড ও ভারতীয় উপমহাদেশে লাগাতার সন্ত্রাসবাদী কার্যকলাপের প্রসঙ্গটি উঠবে বলে বিদেশমন্ত্রক সূত্রের খবর। বৈঠকের পর যৌথ বিবৃতি দেবেন প্রধানমন্ত্রী মোদী ও সৌদি রাজপুত্র।

Advertisement

আরও পড়ুন- নিয়ন্ত্রণরেখায় ফের বিনা প্ররোচনায় গুলি পাক সেনার, পাল্টা জবাব ভারতের

আরও পড়ুন- সলমনকে পাশে পেতে চেষ্টা দিল্লির​

রাজপুত্র সলমনের সঙ্গে এসেছেন সৌদি আরবের মন্ত্রিসভার কয়েক জন গুরুত্বপূর্ণ সদস্য। এসেছে বড়সড় একটি বাণিজ্যিক প্রতিনিধিদলও। ২০১৭-’১৮ অর্থবর্ষে ভারত ও সৌদির দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ২ হাজার ৭৪৮ কোটি মার্কিন ডলার। দ্বিপাক্ষিক বাণিজ্যের নিরিখে ভারতের চতুর্থ ঘনিষ্ঠতম দেশ সৌদি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন