Coronavirus Vaccine

আগামী সপ্তাহে ফের শুরু ট্রায়াল

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক টুইট করে জানিয়েছে, ভারতে করোনায় সুস্থতার হার বিশ্বে সর্বাধিক। ৭৯.২৮ শতাংশ। আমেরিকার থেকেও যা বেশি।

Advertisement

সংবাদ সংস্থা

পুণে শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২০ ০৩:৫৫
Share:

প্রতীকী ছবি।

আগামী সপ্তাহে ফের অক্সফোর্ডের তৈরি কোভিড টিকার তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে পুণের সাসুন হাসপাতালে। হাসপাতালের ডিন মুরলীধর টামবে আজ বলেন, ‘‘সম্ভবত সোমবার থেকে কোভিশিল্ডের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হবে। প্রাথমিকভাবে ১৫০ থেকে ২০০ স্বেচ্ছাসেবীকে এই টিকা দেওয়া হবে।’’ চলতি মাসের শুরুতে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া কোভিশিল্ডের ট্রায়াল বন্ধ করায় প্রতিষেধক নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। মুরলীধর জানিয়েছেন, আজ থেকেই সাসুন হাসপাতালে স্বেচ্ছাসেবীদের নাম নথিভুক্ত করার কাজ শুরু হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক আজ টুইট করে জানিয়েছে, ভারতে করোনায় সুস্থতার হার বিশ্বে সর্বাধিক। ৭৯.২৮ শতাংশ। আমেরিকার থেকেও যা বেশি। করোনাকে হারিয়ে দেশে মোট সুস্থ হয়েছেন ৪২ লক্ষের বেশি মানুষ। মন্ত্রক জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়ে উঠেছেন ৯৫ হাজার ৮৮০ জন করোনা রোগী। নতুন করে আক্রান্ত হয়েছেন ৯৩ হাজার ৩৩৭।

Advertisement

আন্তর্জাতিক সমীক্ষক ওয়ার্ল্ডোমিটার্স অনুযায়ী, ভারতে ১০ লক্ষে মৃত্যুর হার ৬২ জন। বাকি দেশগুলিতে সেখানে মৃত্যু ছ’শোর উপরে। যদিও তাতে দুশ্চিন্তা কাটছেনা কেন্দ্রের। কারণ, শুধুমাত্র সেপ্টেম্বরেই দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১৬ লক্ষ ৮৬ হাজার ৭৬৯ জন। জুলাই (৭.৫ শতাংশ) থেকে আক্রান্তের হার বেড়ে হয়েছে ১০.৫৮ শতাংশ।

ভোপাল গ্যাস দুর্ঘটনায় প্রাণে বাঁচলেও ফুসফুস ও হৃদ‌্‌যন্ত্র স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল পীড়িতদের। তাঁদের নিয়ে কাজ করা একটি স্বেচ্ছাসেবী সংস্থার দাবি, ভোপালে করোনায় মৃতদের ৬০ শতাংশই গ্যাস-পীড়িত।

Advertisement

দেশে আক্রান্ত

(সূত্র: ওয়ার্ল্ডোমিটার্স)

৫৩,৯২,৬৪৫

শনিবারের করোনা বুলেটিন।
সূত্র: কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

৫৩,০৮,০১৪

মৃত ৮৫,৬১৯

সুস্থ ৪২,০৮,৪৩১

দেশে অ্যাক্টিভ রোগী

১০,১৩,৯৬৪

২৪ ঘণ্টায় আক্রান্ত

৯৩,৩৩৭

২৪ ঘণ্টায় সুস্থ

৯৫,৮৮০

২৪ ঘণ্টায় মৃত

১২৪৭

সূত্র: কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন