বিয়েতে মদ নয়, চা বাগানে প্রথা-বিদায়

প্রথা যদি সমাজের ক্ষতি করে, একটা কোথাও গিয়ে থামতে হয়। গড়তে হয় নতুন প্রথা। যা করে দেখালেন অসমের সরুপথার এলাকার খনিকর গৌর বস্তির বাসিন্দা গোবিন গৌর ও মমতা গৌর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ১১ মার্চ ২০১৯ ০৪:০৪
Share:

প্রতীকী ছবি।

প্রথা যদি সমাজের ক্ষতি করে, একটা কোথাও গিয়ে থামতে হয়। গড়তে হয় নতুন প্রথা। যা করে দেখালেন অসমের সরুপথার এলাকার খনিকর গৌর বস্তির বাসিন্দা গোবিন গৌর ও মমতা গৌর। চা শ্রমিক ও আদিবাসীদের প্রচলিত রীতি, বিয়ের উৎসবে সকলকে মদ পরিবেশন করা। এই প্রথা বাদ দিয়েই বিয়ে করলেন এই যুগল। বিষ মদ পান করে গোলাঘাট ও যোরহাট জেলায় ১৫৯ জনের মৃত্যুর জেরে রাজ্যে চোলাই নিষিদ্ধ করেছে অসম সরকার। মদ্যপানের জেরে এত মৃত্যু ও ৬০টি শিশু অনাথ হয়ে পড়ার ঘটনায় ব্যথিত গোবিন ও মমতা সিদ্ধান্ত নেন, তাঁদের বিয়েতে মদ্যপান চলবে না। দুই পরিবার প্রথমে অবাক হয়। কিন্তু গোবিন-মমতা জানান, তাঁদের বিয়ের আসর হবে নেশামুক্ত। শেষ পর্যন্ত দুই পরিবার ও আশপাশের বাগান থেকে বিয়েতে আসা অতিথিরা সিদ্ধান্তকে সমর্থন জানায়। চা শ্রমিক ছাত্র সংগঠনও এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন