Triple talaq

‘তিন তালাক’ অসাংবিধানিক, রায় ইলাহাবাদ হাইকোর্টের

‘তিন তালাক’ প্রথা মুসলিম নারীদের অধিকার খর্ব করে। তাই এই প্রথা অসাংবিধানিক। বৃহস্পতিবার এই রায় দিল ইলাহাবাদ হাইকোর্ট।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০১৬ ১৪:১৯
Share:

‘তিন তালাক’ প্রথা মুসলিম নারীদের অধিকার খর্ব করে। তাই এই প্রথা অসাংবিধানিক। বৃহস্পতিবার এই রায় দিল ইলাহাবাদ হাইকোর্ট। একই সঙ্গে হাইকোর্টে জানিয়ে দিল, কোনও পার্সোনাল ল বোর্ডই সংবিধানের ঊর্ধ্বে নয়।

Advertisement

মুসলিমদের বিবাহ বিচ্ছেদের এই পদ্ধতি নিয়ে বিতর্ক বহু দিনের। এত দিন পর্যন্ত বিবাহ-বিচ্ছেদ, উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সম্পত্তির মামলার জন্য মুসলিমরা আলাদা আদালতে যেতেন। কিন্তু তিন তালাক কোরান-বিরোধী বলে দাবি করে ‘ভারতীয় মুসলিম মহিলা আন্দোলন’ নামে এক সংগঠন। এ বিষয়ে দীর্ঘ দিন ধরে তারা আন্দোলন চালিয়ে আসছে। সম্প্রতি তিন তালাক নিষিদ্ধ করা নিয়ে একটি আবেদন পত্রে সই করেন প্রায় ৫০ হাজার মুসলিম। যাঁদের মধ্যে মহিলা ও পুরুষ উভয়ই রয়েছেন। এ নিয়ে আদালতে একাধিক আবেদনও জমা পড়ে। তিন তালাক প্রথা বন্ধের দাবিতে মুসলিম মহিলাদেরই একটি অংশ সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা করেছেন।

দিন কয়েক আগেই ‘তিন তালাক’ প্রথাকে অসাংবিধানিক ও সভ্যতাবিরোধী বলেছিল কেন্দ্র। ন্যায়বিচার, সকলের মর্যাদা আর সমতার স্বার্থে ‘নারী-পুরুষের বিভাজনরেখা’টা যত তাড়াতাড়ি সম্ভব মুছে দেওয়া উচিত বলে মন্তব্য করেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী বেঙ্কাইয়া নাইডু। এরপরেই মুসলিম পার্সোনাল ল বোর্ডের তীব্র ক্ষোভের মুখে পড়তে হয়েছিল মোদী সরকারকে।

Advertisement

আরও পড়ুন: মন্ত্রী থাকাকালীন মৃত্যু হয়েছে যে ভারতীয় রাজনীতিকদের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন