national news

আদালতের নির্দেশে ফের কাল থেকে বেরবে ত্রিপুরা সিপিএম মুখপত্র

বুধবার হাইকোর্ট জেলাশাসকের ওই নির্দেশের ওপর স্থগিতাদেশ জারি করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আগরতলা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০১৮ ১৭:৩৯
Share:

ত্রিপুরা সিপিএমের মুখপত্র।

আগামী কাল, বৃহস্পতিবার থেকে ফের প্রকাশিত হবে ত্রিপুরা সিপিএমের দৈনিক মুখপত্র 'ডেইলি দেশের কথা'। সিপিএমের ওই দৈনিক মুখপত্রের প্রকাশনা বন্ধ হয়ে যায় পশ্চিম ত্রিপুরার জেলাশাসকের নির্দেশে। প্রতিবাদে আদালতের দ্বারস্থ হয়েছিল ত্রিপুরা সিপিএম। বুধবার আগরতলায় ত্রিপুরা হাইকোর্ট জেলাশাসকের ওই নির্দেশের ওপর স্থগিতাদেশ জারি করেছে।

Advertisement

রাজরোষেই তাদের দলের দৈনিক মুখপত্রের প্রকাশনা বন্ধ করে দেওয়া হয়েছে বলে অভিযোগ ছিল ত্রিপুরা সিপিএমের। এই অভিযোগ নিয়েই আদালতের দ্বারস্থ হয় তারা। রাজনৈতিক হস্তক্ষেপে এমন ঘটনা ঘটেছে কি না, তার তদন্ত চেয়ে অবিলম্বে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানায় এ়়ডিটর্স গিল্ডও।

ত্রিপুরায় গত ৪০ বছর ধরে চালু সিপিএমের মুখপত্রের স্বীকৃতি বাতিল করে দিয়েছিল আরএনআই। দু’দিন আগে ওই কাগজ পরিচালনার নতুন ট্রাস্টকে প্রকাশনার শংসাপত্র দিয়েও রাতে আরএনআই তা প্রত্যাহার করে নেয়। তাদের নোটিসে কারণ দেখানো হয়েছে, পশ্চিম ত্রিপুরার জেলাশাসক আরএনআই-কে জানিয়েছেন, এসডিএমের দেওয়া ছা়ড়পত্র ফিরিয়ে নেওয়া হচ্ছে। সিপিএম নেতাদের অভিযোগ ছিল, রাজ্য ও কেন্দ্রের শাসক দল বিজেপি চাপসৃষ্টি করে জেলাশাসককে ‘বাধ্য’ করেছে ছাড়পত্র প্রত্যাহার করতে।

Advertisement

আরও পড়ুন- সিপিএমের কাগজ ‘বেআইনি’! প্রকাশনা বন্ধ ত্রিপুরায়​

আরও পড়ুন- পুলিশেরও জুতো পরে, আগ্নেয়াস্ত্র নিয়ে পুরীর মন্দিরে ঢোকা উচিত নয়, মন্তব্য সুপ্রিম কোর্টের​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন