Madhya Pradesh Children's Home

মধ্যপ্রদেশের হোম থেকে নিখোঁজ ২৬ জন নাবালিকা, হাতেনাতে ধরলেন জাতীয় শিশু সুরক্ষা কমিশনের কর্তা

এই ঘটনায় অভিযোগ দায়ের করে প্রাথমিক তদন্ত শুরু করেছে পুলিশ। তদন্তে নেমে পুলিশ জানতে পেরেছে সম্পূর্ণ অবৈধ ভাবে চালানো হত শিশুদের ওই হোমটি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ২১:৪৭
Share:

এই হোমে থাকা ২৬ জন নাবালিকাই নিখোঁজ। ছবি: সংগৃহীত।

মধ্যপ্রদেশে শিশুদের একটি হোম থেকে নিখোঁজ ২৬ জন নাবালিকা। নিখোঁজ হওয়ার বিষয়টি আবার হাতেনাতে ধরলেন জাতীয় শিশু সুরক্ষা কমিশনের প্রধান প্রিয়ঙ্ক কানুনগো। এই ঘটনায় মামলা রুজু করে প্রাথমিক তদন্ত শুরু করেছে পুলিশ। তদন্তে নেমে পুলিশ জানতে পেরেছে সম্পূর্ণ অবৈধ ভাবে চালানো হত শিশুদের ওই হোমটি। সেটির কোনও অনুমোদনও ছিল না।

Advertisement

সম্প্রতি ভোপালের নিকটবর্তী পারওয়ালিয়া অঞ্চলের হোমটি পরিদর্শনে যান শিশু সুরক্ষা কমিশনের চেয়ারপার্সন। তিনি হোমের রেজিস্টার খুলে দেখেন, সেখানে ৬৮ জন নাবালিকার নাম নথিভুক্ত রয়েছে। কিন্তু হোমে ২৬ জন নাবালিকার কোনও খোঁজ পাওয়া যায়নি। এই বিষয়ে হোমের প্রধান অনিল ম্যাথুকে পুলিশ প্রশ্ন করলে তিনি কোনও ‘সন্তোষজনক’ উত্তর দিতে পারেননি। তার পরেই এফআইআর দায়ের করে পুলিশ।

পুলিশের তরফে জানা যায়, নিখোঁজ নাবালিকারা গুজরাত, ঝাড়খণ্ড, রাজস্থান এবং মধ্যপ্রদেশের বিভিন্ন এলাকার বাসিন্দা। তাদের অন্য কোথাও পাচার করা হয়েছে কি না, তা খতিয়ে দেখছে পুলিশ। কানুনগো পরে সমাজমাধ্যমে জানান, ওই হোমে থাকা নাবালিকাদের বয়স ৬ থেকে ১৮ বছরের মধ্যে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন