National news

মাঝ আকাশে মুখোমুখি দুই  বিমান, অল্পের জন্য প্রাণে বাঁচলেন ৩২৮ জন যাত্রী

মঙ্গলবার বেঙ্গালুরুর আকাশে ইন্ডিগোর দুটি বিমান মুখোমুখি এসে যায়। দুই বিমানের চালককে ট্রাফিক কলিশন অ্যাভয়ডান্স সিস্টেম সতর্ক করায় বড়সড় দুর্ঘটনা এড়ানো গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ১২ জুলাই ২০১৮ ১৫:৫৫
Share:

মাঝ আকাশে মুখোমুখি চলে এসেছিল দুটি ইন্ডিগোর বিমান। তবে বড়সড় দুর্ঘটনা এড়ানো গিয়েছে।

অল্পের জন্য দুর্ঘটনা থেকে রক্ষা পেল ৩০০-রও বেশি যাত্রী। মঙ্গলবার বেঙ্গালুরুর আকাশে ইন্ডিগোর দুটি বিমান মুখোমুখি এসে যায়। দুই বিমানের চালককে ট্রাফিক কলিশন অ্যাভয়ডান্স সিস্টেম সতর্ক করায় বড়সড় দুর্ঘটনা এড়ানো গিয়েছে।

Advertisement

ইন্ডিগোর তরফের জানানো হয়েছে, দুটি বিমানের একটি কোয়েমবত্তুর থেকে হায়দরাবাদ আর অন্যটি বেঙ্গালুরু থেকে কোচি যাচ্ছিল। বেঙ্গালুরু এয়ার ট্রাফিক কন্ট্রোল প্রথমটিকে ৩৬,০০০ ফুট উচ্চতায় এবং দ্বিতীয় বিমানটিকে ২৮,০০০ ফুট উচ্চতায় উড়তে বলে। কিন্তু বিমান দুটো যথাক্রমে ২৭,৩০০ ফুট এবং ২৭,৫০০ ফুট উচ্চতায় থাকাকালীন কাছাকাছি চলে আসে। তখন তাদের মধ্যে উচ্চতার ফারাক ছিল ২০০ মাত্র ফুট।

বিমানের ট্রাফিক কলিশন অ্যাভয়ডান্স সিস্টেম যদি চালকদের সতর্ক না করত তাহলে বড়সড় দুর্ঘটনা ঘটে যেতে পারত। দুটি বিমান মিলিয়ে মোট ৩২৮ জন যাত্রী ছিলেন। মাঝ আকাশে এমন দুর্ঘটনা যাত্রীদের জন্য প্রাণঘাতী হতে পারত।

Advertisement

আরও পড়ুন: ভারতের হুঁশিয়ারিতে অশোধিত তেল নিয়ে সুর নরম করল ইরান

কী ভাবে বিমান দুটি মুখোমুখি চলে এল তা জানতে তদন্তের নির্দেশ দিয়েছে এয়ারক্র্যাফ্ট অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন