UGC

UGC: পড়ুয়াদের মনের যত্ন নিতে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে কেন্দ্র গড়ার নির্দেশিকা ইউজিসির

পড়াশোনার পাশাপাশি পড়ুয়াদের মনে প্রভাব ফেলে আরও অনেক কিছুই। যা কখনও সখনও দীর্ঘমেয়াদী ছাপ ফেলে যায়। ক্ষতি হয় পড়াশেনার।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ মে ২০২২ ১৬:০৭
Share:

প্রতীকী ছবি।

উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ুয়াদের মানসিক স্বাস্থ্যে নজর দিতে উদ্যোগী হল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এ ব্যাপারে একটি নির্দেশিকা তৈরি করেছে তারা। যাতে বলা হয়েছে, এখন থেকে সব উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রছাত্রীদের মানসিক স্বাস্থ্যের খেয়াল রাখার জন্য স্টুডেন্টস সার্ভিস সেন্টার খুলতে হবে।

Advertisement

পড়াশোনার পাশাপাশি পড়ুয়াদের মনে প্রভাব ফেলে আরও অনেক কিছুই। যা কখনও সখনও দীর্ঘমেয়াদী ছাপ ফেলে যায়। ক্ষতি হয় পড়াশেনার। শিক্ষার্জনের উদ্দেশ্যে ব্যর্থ হয়। শিক্ষাঙ্গনে তাই ছাত্রছাত্রীদের শিক্ষাদানের পাশাপাশি এ বার থেকে নিয়ম করে তাদের মনের যত্ন নেওয়ার দায়িত্ব নিতে হবে কলেজ, বিশ্ববিদ্যালয়গুলিকে। ইউজিসির তরফে ওই নির্দেশিকা তৈরির কাজ ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। ওই নির্দেশিকা নিয়ে সংশ্লিষ্ট মহলগুলির মতামত কী তা জানতে শীঘ্রই নির্দেশিকাটি যথাযথ স্থানে পৌঁছে দেওয়াও হবে। ইউজিসি সূত্রে খবর, কলেজে বা উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে তৈরি হওয়া ওই স্টুডেন্টস সার্ভিস সেন্টার বা ছাত্র পরিষেবা কেন্দ্রগুলির প্রাথমিক কাজ হবে সহজে মানসিক চাপের শিকার হন এমন পড়ুয়াদের চিহ্নিত করা এবং তাঁদের সাহায্য করা। নির্দেশিকায় তেমনই বলা হয়েছে। ইউজিসির দাবি, এই প্রচেষ্টা কলেজছুট ছাত্রদের সংখ্যা কমাবে।

অনেক ক্ষেত্রেই রূপান্তরকামী ছাত্রছাত্রী, প্রত্যন্ত এলাকা থেকে আসা পড়ুয়া, অন্যরকম সংস্কৃতিতে বেড়ে ওঠা ছাত্রীরা শিক্ষা প্রতিষ্ঠানে মানসিক যন্ত্রণার শিকার হন। সেই সব বিষয়গুলিকেও গুরুত্ব দিয়ে দেখবে এই ছাত্র পরিষেবা কেন্দ্রগুলি। কোন ছাত্রের কোথায় সমস্যা তার খেয়াল রাখতে তৈরি হবে বিশেষ সেল। এর পাশাপাশি এই কেন্দ্র শিক্ষার্থীদের স্বাস্থ্যেরও খেয়াল রাখবে। খেলাধূলা, শরীরচর্চার মাধ্যমেও মানসিক স্বাস্থ্যের উন্নয়নের চেষ্টা করবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন