মহিলা সংরক্ষণ বিল অনিশ্চিতই

তিন দিন হল শুরু হয়েছে সংসদের শীতকালীন অধিবেশন। এর মধ্যেই দু’টি কক্ষ মিলিয়ে তৃণমূলের সাত জন মহিলা সাংসদ বক্তব্য পেশ করেছেন জ়িরো আওয়ারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ নভেম্বর ২০১৯ ০২:৩৮
Share:

ছবি: পিটিআই।

সংসদে মহিলাদের জন্য এক তৃতীয়াংশ আসন সংরক্ষণের বিলটি এখনও বিশ বাঁও জলে। রাজনৈতিক সূত্রের বক্তব্য, চলতি অধিবশনেও এই বিলটি পাশ হওয়ার সম্ভাবনা ক্ষীণ। এমতাবস্থায় তৃণমূলের দাবি, তারাই একমাত্র দল যারা শুধু সংখ্যাতেই নয়, কাজেও মহিলা সাংসদদের এগিয়ে রেখেছে।

Advertisement

তিন দিন হল শুরু হয়েছে সংসদের শীতকালীন অধিবেশন। এর মধ্যেই দু’টি কক্ষ মিলিয়ে তৃণমূলের সাত জন মহিলা সাংসদ বক্তব্য পেশ করেছেন জ়িরো আওয়ারে। কাল সরব ছিলেন, কাকলি ঘোষ দস্তিদার, মালা ছেত্রী, অপরূপা পোদ্দার, প্রতিমা মণ্ডলেরা। কালই প্লাস্টিক বর্জন নিয়ে বক্তৃতার পর আজ মালা রায় ফের সরব হন গোটা দেশে ‘কল ড্রপ’ সমস্যা নিয়ে। তাঁর কথায়, ‘‘সরকার কিছু নির্দিষ্ট টেলিকম অপারেটরকে সুবিধা করে দিচ্ছে। এটা মেনে নেওয়া যায় না।’’

অন্য সাংসদ শতাব্দী রায় বলেছেন, বিনা বিচারে দীর্ঘদিন জেলবন্দিদের অনির্দিষ্ট ভবিষ্যৎ নিয়ে। তৃণমূলের মুখপাত্র ডেরেক ও’ব্রায়েনের কথায়, ‘‘যেখানে গোটা সংসদে গড়ে ১১% মহিলা সাংসদ, সেখানে তৃণমূলের গড় ৩৫%। এখনও সংসদে মহিলা সংরক্ষণ বিল এল না। কিন্তু নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই এই সংরক্ষণ শুরু করে দিয়েছেন।’’ তৃণমূল নেতৃত্বের অভিযোগ, রাজ্যসভার ২৫০তম অধিবেশন উপলক্ষে বক্তৃতা অনুষ্ঠানে ২৮ জন বক্তার মধ্যে এক জনও মহিলা ছিলেন না।

Advertisement

আরও পড়ুন: সময় এলেই উপত্যকায় ইন্টারনেট পরিষেবা মিলবে, জানালেন শাহ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন