National news

কাশ্মীর প্রশ্নে কখনই সমর্থন নয় পাকিস্তানকে, জানাল ইজরায়েল

ইজরায়েল সরকারের শীর্ষ প্রতিনিধিদের সঙ্গে ভারতীয় সাংবাদিকদের বৈঠক ছিল। বৈঠকে কাশ্মীর প্রসঙ্গ নিয়ে তাঁদের অবস্থান জানতে চান সাংবাদিকেরা। তখনই এ বিষয়টি স্পষ্ট করেন ইজরায়েল সরকারের কর্তারা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২০ অগস্ট ২০১৭ ১৬:১৭
Share:

ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সঙ্গে নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

কাশ্মীর ইস্যুতে এ বার ভারতের পাশে দাঁড়াল ইজরায়েল। কোনও পরিস্থিতিতেই কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে সমর্থন করবে না তারা। স্পষ্ট জানিয়ে দিল ইজরায়েল।

Advertisement

আমেরিকান জিউইস কমিটি (এজেসি)-র উদ্যোগে ভারতের সাংবাদিক এবং রাজনীতিকদের একটি প্রতিনিধি দল ইজরায়েল সফরে গিয়েছেন। ইজরায়েল সরকারের শীর্ষ প্রতিনিধিদের সঙ্গে ভারতীয় সাংবাদিকদের বৈঠক ছিল। বৈঠকে কাশ্মীর প্রসঙ্গ নিয়ে তাঁদের অবস্থান জানতে চান সাংবাদিকেরা। তখনই এ বিষয়টি স্পষ্ট করেন ইজরায়েল সরকারের কর্তারা। জানাচ্ছে টাইমস অব ইন্ডিয়া।

কাশ্মীর নিয়ে ইজরায়েলের এই মনোভাব যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন কূটনীতিকরা। কারণ, ভারতের পাশে দাঁড়িয়ে ইজরায়েল সন্ত্রাস সমস্যা নিয়ে সরব হলেও, সাম্প্রতিক অতীতে কখনও কাশ্মীর প্রসঙ্গ নিয়ে মুখ খোলেনি।

Advertisement

আরও পড়ুন:
লাদাখে ভারতীয় ও চিনা সেনার মারপিটের ভিডিও

স্বাধীনতা চেয়ে পাক অধিকৃত কাশ্মীরে মিছিল

গত শতকে ন’য়ের দশক থেকেই ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয় ইজরায়েলের। তার পর একবারই শুধুমাত্র কাশ্মীরকে ভারতের অংশ বলেছিল ইজরায়েল। কিন্তু ২০০৩ সাল থেকে পাকিস্তানের সঙ্গে সম্পর্কের উন্নতি হয় ইজরায়েলের। সে বছরই ইজরায়েলের তৎকালীন প্রধানমন্ত্রী এরিয়েল শ্যারন ভারতে আসেন। তখনও ভারত-পাক কাশ্মীর সমস্যা নিয়ে কোনও আলোচনা করেননি তিনি। এমনকী সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইজরায়েল সফরে যান। সেখানেও তাঁদের আলোচনায় কাশ্মীর সমস্যা উঠে আসেনি।

তবে কাশ্মীর ইস্যুতে ভারতের পাশে দাঁড়ানোর মধ্যে দিয়ে ইজরায়েল আর একটা কূটনৈতিক চাল দিয়ে রাখল বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। প্যালেস্তাইন ইস্যুতে ভারতকে আরও ‘নিরপেক্ষ’ অবস্থানের দিকে ঠেলতে চায় নেতানইয়াহুর দেশ। কাশ্মীর নিয়ে সমর্থনের লাইন নিয়ে, ভারতকে আরও কাছে টানতে চাইছে তারা, মনে করছেন অনেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন