Uniform Civil Code

আগামী সপ্তাহেই অভিন্ন দেওয়ানি বিধি চালু হচ্ছে উত্তরাখণ্ডে? খসড়া রিপোর্ট হাতে পেল ধামীর সরকার

উত্তরাখণ্ড বিধানসভায় চার দিনের বিশেষ অধিবেশন ডাকা হয়েছে। আগামী ৫ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এই অধিবেশন। এই অধিবেশনে অভিন্ন দেওয়ানি বিধি সংক্রান্ত বিল বিধানসভায় পেশ করা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৫৬
Share:

অভিন্ন দেওয়ানি বিধির খসড়া রিপোর্ট নিয়ে উত্তরাখণ্ডের পুষ্কর সিংহ ধামী। ছবি: সংগৃহীত।

অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করার পথে আরও এক ধাপ এগোল উত্তরাখণ্ডের বিজেপি সরকার। শুক্রবার সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জনা প্রকাশ দেশাইয়ের নেতৃত্বাধীন কমিটি মুখ্যমন্ত্রীর হাতে অভিন্ন দেওয়ানি বিধির খসড়া রিপোর্ট তুলে দেন। এ দিন সকাল থেকেই উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামীর বাড়ির সামনে নিরাপত্তা আঁটসাঁট করা হয়।

Advertisement

উত্তরাখণ্ড বিধানসভায় চার দিনের বিশেষ অধিবেশন ডাকা হয়েছে। আগামী ৫ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এই অধিবেশন। চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। এই অধিবেশনে অভিন্ন দেওয়ানি বিধি সংক্রান্ত বিল বিধানসভায় পাশ করানো হবে বলে উত্তরাখণ্ডের বিজেপি প্রশাসন সূত্রে খবর।

সেখানকার বিধানসভায় অভিন্ন দেওয়ানি বিধি বিল পাশ করানো হলে দেশের প্রথম রাজ্য হিসাবে ওই আইন কার্যকর করবে উত্তরাখণ্ড। ধামী প্রশাসনের তরফে জানা গিয়েছে, আগামী শনিবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে খসড়া বিলে প্রয়োজনীয় অনুমোদন দেওয়া হবে। তার পর আগামী মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বিধানসভায় বিল আকারে এটি পেশ করবে সরকার পক্ষ। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী শুক্রবারের দিনটিকে ‘গুরুত্বপূর্ণ’ বলে নিজের এক্স হ্যান্ডলে একটি পোস্ট করেন। লেখেন যে, “বিধানসভার আসন্ন অধিবেশনে বিলটি আনা হবে।”

Advertisement

উত্তরাখণ্ডের বিধানসভা ভোটে বিজেপি জিতলেই অভিন্ন দেওয়ানি বিধি কার্যকরের প্রক্রিয়া শুরু হবে বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী ধামী। গত বছর ভোটে জিতে ক্ষমতায় ফেরার পরেই সেই প্রতিশ্রুতি রক্ষায় তৎপর হন তিনি। উত্তরাখণ্ডে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকরের আইনি প্রক্রিয়া খতিয়ে দেখতে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জনা প্রকাশ দেশাইয়ের নেতৃত্বে কমিটি গড়ে সে রাজ্যের সরকার।

উত্তরাখণ্ড সরকারের তরফে জানানো হয়েছিল, সব ধর্মের মানুষের জন্য বিবাহ, বিবাহবিচ্ছেদ, জমি-সম্পত্তি এবং উত্তরাধিকার সংক্রান্ত একই আইন প্রচলনের রূপরেখা তৈরি করবে ওই কমিটি। সূত্রের খবর, সুপারিশের খসড়ায় ধর্ম নির্বিশেষে পুরুষদের বহুবিবাহ বন্ধ এবং একত্রবাস নথিভুক্ত করার আইনের কথা বলা হয়েছে।

বিশেষজ্ঞ কমিটিতে অবসরপ্রাপ্ত বিচারপতি প্রমোদ কোহলি, সমাজকর্মী মনু গৌড়, অবসরপ্রাপ্ত আইএএস অফিসার শত্রুঘ্ন সিংহ এবং দুন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরেখা ডাঙ্গওয়ালও ছিলেন। বিজেপির একটি সূত্র জানাচ্ছে, রামমন্দির, কাশ্মীর থেকে ৩৭০ নম্বর অনুচ্ছেদ প্রত্যাহারের পরে, এ বার দেশে অভিন্ন দেওয়ানি বিধি চালু করার পথে এগোতে চাইছেন নরেন্দ্র মোদী-অমিত শাহেরা। এ ক্ষেত্রে লোকসভা ভোটের আগে ধাপে ধাপে বিজেপি শাসিত রাজ্যগুলি থেকে সেই প্রক্রিয়া শুরু হতে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন