Abortion

ছ’মাস পর্যন্ত গর্ভপাত করা যাবে, সায় দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা

আইন পাশ হয়ে গেলেও, ২৪ সপ্তাহ পর গর্ভপাত করানোর ক্ষেত্রে দু’জন চিকিৎসকের অনুমতি নেওয়া বাধ্যতামূলক।

Advertisement

সংবাদ সংস্থা

সংবাদ সংস্থা নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২০ ১৮:০৯
Share:

গর্ভপাত আইন সংশোধনে সায় কেন্দ্রের। —প্রতীকী চিত্র।

গর্ভপাতের সময়সীমা ২০ সপ্তাহ থেকে বাড়িয়ে এ বার ২৪ সপ্তাহ করার অনুমতি দিল কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই প্রস্তাবে অনুমোদন মিলেছে বলে জানিয়েছেন মন্ত্রী প্রকাশ জাভড়েকর। তাঁর দাবি, এই পদক্ষেপঅত্যন্ত প্রগতিশীল, যা মহিলাদের নিজের শরীরের উপর অলঙ্ঘনীয় অধিকার প্রদান করে।

Advertisement

তবে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন মিললেও, এখনই এই আইন চালু হচ্ছে না। ১৯৭১ সালের গর্ভপাত আইন অনুযায়ী বিশেষ বিশেষ ক্ষেত্রে সর্বাধিক ২০ সপ্তাহের মধ্যে গর্ভপাত করানো যায়। তা বাড়িয়ে ২৪ সপ্তাহ করতে সংসদের পরবর্তী অধিবেশনে এই গর্ভপাত সংশোধনী বিল-২০২০ পেশ করা হবে। সংসদে সংখ্যাগরিষ্ঠের সমর্থন পেলে তবেই তা আইনে পরিণত হবে।

আইন পাশ হয়ে গেলেও, ২৪ সপ্তাহ পর গর্ভপাত করানোর ক্ষেত্রে দু’জন চিকিৎসকের অনুমতি নেওয়া বাধ্যতামূলক, যার মধ্যে এক জনকে সরকারি চিকিৎসক হতেই হবে। প্রয়োজনে মায়ের শারীরিক অবস্থা খতিয়ে দেখতে মেডিক্যাল বোর্ডও গঠন করতে হবে।

Advertisement

আরও পড়ুন: ফাঁসি হচ্ছেই, মুকেশের শেষ আর্জি খারিজ সুপ্রিম কোর্টে​

আরও পড়ুন: জলঙ্গিতে সিএএ-বিরোধী বন্‌ধে গুলি, মৃত ২, অভিযুক্ত তৃণমূল​

এ দিন জাভড়েকর বলেন, ‘‘নিজেদের শরীরের উপর মহিলাদের অধিকার প্রদান করতেই এই প্রগতিশীল সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যার ফলে এ বার থেকে সর্বোচ্চ ২৪ সপ্তাহ পর্যন্ত গর্ভপাত করাতে পারবেন মহিলারা। অনেক সময় এমন হয় যে, পাঁচ মাস পর্যন্ত কোনও সিদ্ধান্ত নিয়ে উঠতে পারেন না মহিলারা। তার পর যখন সিদ্ধান্ত নেন, তখন আদালতে চক্কর কাটতে হয়। নয়া আইন এলে আর তা করতে হবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন