Narendra Modi

উৎপাদন এবং রফতানি চাঙ্গা করতে ২ লক্ষ কোটির প্যাকেজ অনুমোদন কেন্দ্রের

করোনার গ্রাস থেকে অর্থনীতিকে রক্ষা করতে এবং ‘আত্মনির্ভর ভারত’ গড়ে তুলতে মে মাসে ২০ লক্ষ কোটি টাকার ‘আর্থিক প্যাকেজ’ ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২০ ১৮:২৩
Share:

১০টি উৎপাদন ক্ষেত্রকে চাঙ্গা করতে সক্রিয় কেন্দ্র। ছবি: রয়টার্স।

করোনা অতিমারির কারণে ক্ষতিগ্রস্ত উৎপাদন এবং রফতানি ক্ষেত্রকে চাঙ্গা করতে ২ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ দেওয়ার সিদ্ধান্ত নিল নরেন্দ্র মোদী সরকার। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

Advertisement

সরকারি সূত্রের খবর, মূলত ১০টি উৎপাদন ক্ষেত্রে এই আর্থিক সহায়তা দেওয়া হবে— ১. অ্যাডভান্সড কেমিস্ট্রি সেল (এসিসি) ব্যাটারি ২. বৈদ্যুতিন এবং প্রযুক্তি-নির্ভর পণ্য ৩. অটোমোবাইল ক্ষেত্র ৪. ওষুধ ৫. টেলিকম এবং নেটওয়ার্কিং পণ্য ৬. বস্ত্র শিল্প ৭. খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প ৮. উচ্চ ক্ষমতা সম্পন্ন সৌর-যন্ত্র (সোলার পিভি) ৯. শীতাতপ যন্ত্র, এলইডি টিভি-সহ পণ্য ১০. ইস্পাত উৎপাদন ক্ষেত্র।

করোনার গ্রাস থেকে অর্থনীতিকে রক্ষা করতে এবং ‘আত্মনির্ভর ভারত’ গড়ে তুলতে মে মাসে ২০ লক্ষ কোটি টাকার ‘আর্থিক প্যাকেজ’ দেওয়ার কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ দিন মন্ত্রিসভার বৈঠকে গৃহীত সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর সেই প্রতিশ্রুতি রূপায়ণের পথে একটি গুরুত্বপূর্ণ ধাপ বলে জানিয়েছে কেন্দ্র।

Advertisement

আরও পড়ুন: প্যাংগংয়ে শান্তি ফেরাতে ঐকমত্যে ভারত-চিন, সেনা পিছনোর যৌথ নজরদারি আকাশপথে

বৈঠকের পর কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেন, ‘‘উৎপাদন ক্ষেত্রে দক্ষতা ও কার্যকরী পাশাপাশি উদ্ভাবনী ক্ষমতা বৃদ্ধির দিকেও আমাদের সরকার গুরুত্ব দিতে চায়। প্রধানমন্ত্রী ‘আন্তনির্ভর ভারত’ কর্মসূচিতেও সেই লক্ষ্যের কথা বলেছেন। এই বিশেষ আর্থিক সহায়তার সিদ্ধান্ত সেই লক্ষ্য পূরণের পথে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’’

আরও পড়ুন: নীতীশ কুমারই মুখ্যমন্ত্রী, প্রতিশ্রুতি পালন করবে বিজেপি, ঘোষণা সুশীল মোদীর

আর্থিক বৃদ্ধি এবং কর্মসংস্থান সৃষ্টির জন্য উৎপাদন ক্ষেত্রের পাশাপাশি রফতানি ক্ষেত্রকে চাঙ্গা করাও মোদী সরকারের অগ্রাধিকারের তালিকায় রয়েছে বলে জানান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন