Yogi Adityanath

Bhupendra Singh Chaudhary: যোগী মন্ত্রিসভার সদস্য জাঠ নেতা ভূপেন্দ্র সিংহকে উত্তরপ্রদেশের সভাপতি করল বিজেপি

পশ্চিম উত্তরপ্রদেশের জাঠ নেতা ভূপেন্দ্রর মাধ্যমে ২০২৪-এর ভোটের আগে রাজ্যের অন্তত ২৫টি জাঠ প্রভাবিত আসনে দলকে আরও সুসংহত করতে চায় বিজেপি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২২ ১৬:২২
Share:

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী আদিত্যনাথ। ফাইল ছবি।

গোটা দেশে সাংগঠনিক স্তরে একাধিক রদবদল করল বিজেপি। উত্তরপ্রদেশে নতুন রাজ্য সভাপতি হলেন যোগী আদিত্যনাথের মন্ত্রিসভার অন্যতম সদস্য তথা জাঠ নেতা ভূপেন্দ্র সিংহ চৌধরী। তিনি ওবিসি নেতা স্বতন্ত্রদেব সিংহের স্থলাভিষিক্ত হলেন। ত্রিপুরা বিজেপির সভাপতি হয়েছেন রাজীব ভট্টাচার্য। প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব দেবকে রাজ্য সভাপতি করা হবে বলে জল্পনা দানা বেঁধেছিল। কিন্তু বিপ্লবকে নয়, রাজীবকেই নিয়ে আসা হল রাজ্য সভাপতির পদে।

Advertisement

২০২৪-এর লোকসভা ভোটের দিকে তাকিয়ে জাঠ ভোটকে আরও সংঘবদ্ধ করতে ওবিসি নেতা স্বতন্ত্রদেবকে সরিয়ে ভূপেন্দ্রকে আনা হল বলে মনে করছে রাজনৈতিক মহল। পাশাপাশি, আদিত্যনাথের সরকারের পঞ্চায়েতমন্ত্রী ভূপেন্দ্র বুধবার সন্ধ্যায় দিল্লিতে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডার সঙ্গে দেখা করেন। তখনই জল্পনা তৈরি হয়, উত্তরপ্রদেশ নতুন রাজ্য সভাপতি পাচ্ছে। বৃহস্পতিবার বিজেপির অন্যতম কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অরুণ সিংহ বিবৃতি জারি করে বিধান পরিষদের সদস্য ভূপেন্দ্রর নাম ঘোষণা করেন।

পশ্চিম উত্তরপ্রদেশের জাঠ নেতা ভূপেন্দ্রর মাধ্যমে ২০২৪-এর ভোটের আগে রাজ্যের অন্তত ২৫টি জাঠ প্রভাবিত আসনে দলকে আরও সুসংহত করাই পদ্ম শিবিরের লক্ষ্য বলে মনে করা হচ্ছে। অন্য দিকে, গেরুয়া শিবিরেরই অন্য একটি অংশের দাবি, পশ্চিম উত্তরপ্রদেশের জাঠ নেতাকে রাজ্য সভাপতির আসনে বসিয়ে আসলে বিজেপি একটি ভারসাম্যের খেলা খেলল। কারণ, আদিত্যনাথ মূলত পূর্ব উত্তরপ্রদেশের মানুষ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন