উত্তরপ্রদেশ নগর নিগমের ভোটে বিপুল ভাবে এগিয়ে বিজেপি, দুইয়ে বসপা

বড় জয়ের পথে এগোচ্ছে বিজেপি। দুপুর পর্যন্ত পাওয়া রিপোর্টে ১৬টি নিগমের মধ্যে ১২টিতেই এগিয়ে রয়েছে তারা। বিএসপি এগিয়ে ৪টিতে। এসপি আর কংগ্রেস এখনও খাতাই খুলতে পারেনি।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০১৭ ১৪:৩৭
Share:

উত্তরপ্রদেশে নগর নিগমের ভোটে এগিয়ে বিজেপি। ছবি: পিটিআই।

আভাসটা পাওয়া গিয়েছিল বুথফেরত সমীক্ষা থেকেই। সেই আভাসটাই এ বার প্রায় সত্যি প্রমাণ করে উত্তরপ্রদেশে ১৬টি নগর নিগমের ভোটের সিংহভাগ আসনে জিততে চলেছে বিজেপি।

Advertisement

শুক্রবার সকাল থেকেই শুরু হয়েছে ভোট গণনা। বিকেল পর্যন্ত দেখা যাচ্ছে, ১৬টির মধ্যে ১৪টি নিগমেই এগিয়ে রয়েছে বিজেপি। বহুজন সমাজ পার্টি(বিএসপি) এগিয়ে ২টিতে। পূর্বাভাস অনুযায়ী খাতা খুলতেই পারেনি সমাজবাদী পার্টি(এসপি) আর কংগ্রেস।

২০১২ সালে ক্ষমতায় আসার আগে উত্তরপ্রদেশে ১২টি নগর নিগমের মধ্যে ১০টিই ছিল বিজেপির দখলে। কেন্দ্রে কংগ্রেস এবং রাজ্যে সমাজবাদী পার্টি, ওই পরিস্থিতিতে সেটা ছিল বিজেপির কাছে বড় জয়। এই বছর ১২টির সঙ্গে যুক্ত হয়েছে আরও চারটি নিগম অযোধ্যা, সহারনপুর, ফিরোজাবাদ এবং মথুরা।

Advertisement

অমেঠিতে নগর পঞ্চায়েতের ভোটে কংগ্রেসকে এক হাজার ভোটে পিছনে ফেলে জয়ের মুকুট ঝুলিতে পুরেছে বিজেপি।

আরও পড়ুন:

কথায় কথায় কাছের মানুষ

তবে কি চাপে মোদী, ভোটের আগে জল্পনা

• কানপুর, লখনউ, গাজিয়াবাদ, আগ্রা, বারাণসী, এলাহাবাদ, বরেলী, মোরাদাবাদ, সহারনপুর, গোরক্ষপুর, ফিরোজাবাদ, মথুরা, ঝাঁসী এবং অযোধ্যায় এগিয়ে রয়েছে বিজেপি।

• মেরঠ এবং আলিগড়ে এগিয়ে বিএসপি।

• আলিগড়ে বিজেপি প্রার্থী রাজীব আগরওয়ালকে ১১ হাজার ৯৯০ ভোটে পরাস্ত করেছে বিএসপি-র মহম্মদ ফুরকান।

• অযোধ্যায় ৩২টি আসনে এবং ফিরোজাবাদে ৫টি আসনে এগিয়ে রয়েছে বিজেপি। যোগী এই নির্বাচনের প্রচার শুরু করেছিলেন অযোধ্যা থেকেই। তাঁর আমলেই নগর মিগমের মর্যাদা পেয়েছে অযোধ্যা এবং হেমা মালিনীর নির্বাচনী এলাকা বৃন্দাবন-মথুরা।

• ইলাহাবাদে ৮০টি নিগমের মধ্যে ঘোষিত ৭৬টির জন্য হাড্ডাহাড্ডি লড়াই চলছে বিজেপি এবং সমাজবাদী পার্টির মধ্যে। বিজেপি এগিয়ে ২১টি আসনে, অন্যদিকে সপা এগিয়ে ২৪টিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন