Crime In UP

শিশু নিগ্রহ, গোহত্যা, ধর্ষণের মতো মামলাগুলির দ্রুত নিষ্পত্তি হোক, পদক্ষেপ উত্তরপ্রদেশ সরকারের

ক্ষমতায় আসার পরই মুখ্যমন্ত্রী আদিত্যনাথ হুঁশিয়ারি দিয়েছিলেন, অপরাধ নিয়ে তাঁর সরকার কোনও রকম আপস করবে না। তার পর থেকেই একের পর এক দুষ্কৃতীর ধড়পাকড় শুরু হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

লখনউ শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ১১:১৬
Share:

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। —ফাইল চিত্র।

রাজ্যে শিশু নিগ্রহ, গোহত্যা, ধর্মান্তরণ, ধর্ষণ এবং খুনের মতো মামলাগুলির দ্রুত নিষ্পত্তি করতে চাইছে উত্তরপ্রদেশ সরকার। এ বিষয়ে ইতিমধ্যেই পদক্ষেপ করা শুরু হয়ে গিয়েছে বলে সরকারি সূত্রের খবর।

Advertisement

রাজ্য পুলিশ প্রশাসনের এক কর্তা জানিয়েছেন, এই মামলাগুলি দ্রুত নিষ্পত্তির জন্য ‘অপারেশন কনভিকশন’ চালু করা হয়েছে। অপরাধীদের দ্রুত গ্রেফতার করা, তাদের বিরুদ্ধে পোক্ত প্রমাণ সংগ্রহ, পুঙ্খানুপুঙ্খ তদন্ত এবং আদালত যাতে অল্প সময়ের মধ্যে এই সব অপরাধীর শাস্তির ব্যবস্থা করে, তা নিশ্চিত করাই এই ‘অপারেশন’-এর মূল লক্ষ্য।

‘অপারেশন কনভিকশন’-এর আওতায় যে সব মামলা রাখা হয়েছে, রাজ্যের প্রত্যেক কমিশনারেট, জেলাকে তেমন ২০টি করে মামলা চিহ্নিত করে দ্রুত তা নিষ্পত্তির ব্যবস্থা করতে হবে বলে এক নির্দেশিকায় বলা হয়েছে। এ ছাড়াও পকসো আইনে মামলাও দ্রুত চিহ্নিত করে সেগুলিরও যত কম সম্ভব সময়ের মধ্যে নিষ্পত্তির ব্যবস্থা করতে হবে। শুধু তাই-ই নয়, দ্রুত তদন্ত শেষ করে চার্জশিট আদালতে পাঠানোর ব্যবস্থা করতে হবে।

Advertisement

এই মামলাগুলির গতিপ্রকৃতি এবং রাজ্যের বিভিন্ন প্রান্তে পুলিশের পদক্ষেপ সম্পর্কে অবহিত থাকার জন্য একটি ওয়েব পোর্টাল বানানো হবে। পুলিশের সদর কার্যালয় থেকে সেটি নিয়ন্ত্রিত করবেন শীর্ষ কর্তারা। তার পর প্রয়োজনীয় পদক্ষেপ করবেন তাঁরা।

পুলিশ সূত্রে খবর, রাজ্যের অপরাধ নিয়ে কোনও রকম আপসের পথে যেতে চান না মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। রাজ্যে অপরাধ নিয়ন্ত্রণে ‘জিরো টলারেন্স’ নীতি মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। সেই নীতিকে দ্রুত বাস্তবায়ন করার জন্য ‘অপারেশন কনভিকশন’ চালু করল উত্তরপ্রদেশ সরকার।

ক্ষমতায় আসার পরই মুখ্যমন্ত্রী আদিত্যনাথ হুঁশিয়ারি দিয়েছিলেন, অপরাধ নিয়ে তাঁর সরকার কোনও রকম আপস করবে না। তার পর থেকেই একের পর এক দুষ্কৃতীর ধড়পাকড় শুরু হয়েছে। এমনকি বহু কুখ্যাত দুষ্কৃতীর পুলিশের ‘এনকাউন্টারে’ নিহত হয়েছেন। মঙ্গলবার ভোর রাতে তেমনই একটি ‘এনকাউন্টার’-এর খবর প্রকাশ্যে এসেছে। যে ঘটনার এক দুষ্কৃতীর মৃত্যু হয়েছে। উত্তরপ্রদেশ সরকারি সূত্রে খবর, যোগীর প্রথম দফার শাসনকালে পুলিশের ‘এনকাউন্টারে’ নিহত হয়েছেন ১৬৬ জন কুখ্যাত অপরাধী। আহত হয়েছেন সাড়ে ৪ হাজার দুষ্কৃতী। যোগীর দ্বিতীয় দফার (২০২২) মুখ্যমন্ত্রিত্বের প্রথম ১০০ দিনেই ৫২৫টি ‘এনকাউন্টারের’ ঘটনা ঘটে। ঘটনাচক্রে, রাজ্যের কৌশাম্বী জেলায় মঙ্গলবার সকালে কুখ্যাত দুষ্কৃতী মহম্মদ গুরফান পুলিশের ‘এনকাউন্টারে’ নিহত হয়েছেন। খুন, ডাকাতিতে অভিযুক্ত ছিলেন তিনি।গুরফানের মাথার দাম ধার্য করা হয়েছিল ১ লক্ষ ২৫ হাজার টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন