Vikas Dubey

বিকাশ দুবে এনকাউন্টারে উত্তরপ্রদেশ পুলিশকে ক্লিনচিট দিল তদন্তকারী কমিশন

কমিশন জানিয়েছে, এই ঘটনায় পুলিশের বিরুদ্ধে কোনও অভিযোগ প্রমাণিত হয়নি। এমনকি পুলিশের বক্তব্যের বিরুদ্ধে কোনও সাক্ষীও পাওয়া যায়নি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২১ ১১:১৫
Share:

ফাইল চিত্র।

উত্তরপ্রদেশের কুখ্যাত দুষ্কৃতী বিকাশ দুবের এনকাউন্টারের ঘটনায় উত্তরপ্রদেশ পুলিশের কোনও দোষ নেই, এমনটাই জানাল বিচারপতি (অবসরপ্রাপ্ত) বি এস চৌহানের নেতৃত্বাধীন তদন্তকারী কমিশন।

Advertisement

সূত্রের খবর, কমিশন জানিয়েছে এই ঘটনায় পুলিশের বিরুদ্ধে কোনও অভিযোগ প্রমাণিত হয়নি। এমনকি এই ঘটনায় পুলিশের বক্তব্যের বিরুদ্ধে কোনও সাক্ষীও পাওয়া যায়নি। তাই পুলিশকে ক্লিনচিট দেওয়া হয়েছে।

বিকাশের বিরুদ্ধে ৬০টির বেশি অপরাধমূলক মামলা ছিল। উত্তরপ্রদেশ পুলিশের দুষ্কৃতীদের তালিকায় একদম উপরে ছিল তার নাম। ২০২০ সালের জুলাই মাসে উত্তরপ্রদেশের কানপুরের কাছে বিকারু গ্রামে বিকাশকে গ্রেফতার করতে গেলে পাল্টা হামলায় ৮ পুলিশকর্মী নিহত হন।

Advertisement

এই ঘটনার পরে বিকাশকে খোঁজার জন্য একাধিক দল গঠন করে পুলিশ। এক সপ্তাহ পরে মধ্যপ্রদেশের উজ্জয়িনীতে মহাকাল মন্দিরের বাইরে থেকে গ্রেফতার করা হয় বিকাশকে। পরের দিন বিকাশকে উত্তরপ্রদেশে নিয়ে আসার সময় তিনি পালানোর চেষ্টা করলে পুলিশের সঙ্গে এনকাউন্টারে তাঁর মৃত্যু হয় বলে দাবি করে পুলিশ।

যদিও এই ঘটনার পরে বিরোধীরা যোগী আদিত্যনাথ সরকারের বিরুদ্ধে ‘পরিকল্পনামাফিক খুনের’ অভিযোগ তোলে। ঘটনার তদন্তের ভার দেওয়া হয় বিচারপতি চৌহানের নেতৃত্বাধীন কমিশনকে। তদন্তের পরে এ বার কমিশন পুলিশকে ক্লিনচিট দিল বলে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন