National News

পাশে থাকার জন্য বান্ধবীকে ধন্যবাদ দিলেন ইউপিএসসি-তে প্রথম কনিষ্ক

এমন একটি কঠিন প্রতিযোগিতার পর নিজের বান্ধবীর অবদানকে স্বীকার করেও তিনি প্রথম হলেন ইউপিএসসি-র এ যাবৎ শীর্ষ স্থানাধিকারীদের মধ্যে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০১৯ ১৩:১৯
Share:

ইউপিএসসি-তে প্রথম কনিষ্ক কাটারিয়া। ছবি- টুইটারের সৌজন্যে

জীবনের একটি অন্যতম প্রধান লড়াইয়ে জেতার পর মা, বাবা, বোনের সঙ্গে নিজের বান্ধবীর অবদানকেও স্বীকৃতি জানাতে ভুলে গেলেন না কনিষ্ক কাটারিয়া। জাতিতে তফসিলি কনিষ্ক এ বার প্রথম হয়েছেন ইউপিএসসি-র চূড়ান্ত পরীক্ষায়। আর এমন একটি কঠিন প্রতিযোগিতার পর নিজের বান্ধবীর অবদানকে স্বীকার করেও তিনি প্রথম হলেন ইউপিএসসি-র এ যাবৎ শীর্ষ স্থানাধিকারীদের মধ্যে।

Advertisement

শনিবার ইউপিএসসি পরীক্ষার ফলাফল ঘোষণার পর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির (আইআইটি) মুম্বই শাখার বিটেক কনিষ্ক বলেছেন, ‘‘এটা আমার কাছে একটি চমকপ্রদ মুহূর্ত। এই পরীক্ষায় প্রথম হব, এমনটা আমি আশাই করতে পারিনি। আমাকে সাহায্য করা ও নৈতিক সমর্থন দেওয়ার জন্য আমি আমার মা, বাবা, বোন আর আমার বান্ধবীকে ধন্যবাদ জানাই। সকলে আমাকে এক জন দক্ষ প্রশাসক হিসেবে দেখতে চাইছেন। আর সেটা হয়ে ওঠাটাই আমার লক্ষ্য।’’

ইউপিএসসি পরীক্ষায় এ বার মহিলাদের মধ্যে প্রথম হয়েছেন স্রুশ্তি জয়ন্ত দেশমুখ। আর প্রথম দশ জনের মধ্যে স্রুশ্তির নাম রয়েছে পঞ্চমে। তিনি ভোপালের রাজীব গাঁধী প্রাদ্যোগিকি বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের বিই।

Advertisement

আরও পড়ুন- বঙ্গবাসীর কাছে বেশি জরুরি কর্মসংস্থানই, বলছে সমীক্ষা​

আরও পড়ুন- অকাল জন্মদিনের পরেই ‘দিদিদের’ কাঁদিয়ে বিদায় ভীমের ​

ইউপিএসসি-র তরফে জানানো হয়েছে, এ বার পরীক্ষায় কৃতকার্য হয়েছেন ৭৫৯ জন। তাঁদের মধ্যে মহিলার সংখ্যা ১৮২।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন