Anti Ship Missile

Harpoon: জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ‘হারপুন’ পাচ্ছে ভারত, সায় দিল আমেরিকার কংগ্রেস

আমেরিকার অস্ত্রভাণ্ডারের অন্যতম সেরা শক্তি হারপুন। সব পরিবেশে সমান দক্ষতায় কাজ করতে পারে। বিশ্বের সফলতম জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এটি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২১ ১৬:০৯
Share:

ফাইল চিত্র।

গত জুলাইয়ে ভারতের হাতে অত্যাধুনিক এমএইচ-৬০ আর মাল্টি রোল হেলিকপ্টার তুলে দিয়েছে আমেরিকা। বাহিনীকে আরও শক্তিশালী করতে এ বার আমেরিকার কাছ থেকে জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ‘হারপুন’ কিনতে চলেছে ভারত।

Advertisement

মঙ্গলবারই আমেরিকা কংগ্রেস এই ক্ষেপণাস্ত্র বিক্রিতে সায় দিয়েছে। ফলে এখন শুধু সময়ের অপেক্ষা। এর জন্য আমেরিকার সঙ্গে ৮ কোটি ২০ লক্ষ মার্কিন ডলারের চুক্তি হয়েছে ভারতের।

পেন্টাগনের ডিফেন্স সিকিউরিটি কোঅপারেশন এজেন্সি (ডিএসসিএ) এক বিবৃতিতে জানিয়েছে, নতুন এই চুক্তি দু’দেশের মধ্যে নিরাপত্তাবিষয়ক সম্পর্ককে আরও মজবুত করতে সাহায্য করবে। একই সঙ্গে আমেরিকার প্রতিরক্ষা সহযোগী ভারতের নিরাপত্তাকেও আরও শক্তিশালী করতে সাহায্য করবে।

Advertisement

আমেরিকার অস্ত্রভাণ্ডারের অন্যতম সেরা শক্তি এই হারপুন ক্ষেপণাস্ত্র। সর রকম পরিবেশে সমান দক্ষতায় কাজ করতে পারে এই ক্ষেপণাস্ত্র। বিশ্বের সফলতম জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র বলা হয় হারপুন-কে। ১৯৭৭ সালে প্রথম এই ক্ষেপণাস্ত্রের ব্যবহার শুরু হয়। ৩০টিরও বেশি দেশের কাছে এই ক্ষেপণাস্ত্র রয়েছে। রাডারের কড়া নজর এড়িয়ে লক্ষ্যবস্তুকে নিমেষে ধ্বংস করার ক্ষমতা রাখে এই ক্ষেপণাস্ত্র। আমেরিকার অন্যতম সেরা সেই ক্ষেপণাস্ত্র এ বার পেতে চলেছে ভারত। শুধু সময়ের অপেক্ষা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন