US Visa

চার মাসেই ৮২ হাজার ভিসা! আমেরিকায় পড়তে যাওয়ায় সর্বকালীন রেকর্ড গড়ল ভারতীয় পড়ুয়ারা

করোনার কারণে গোটা বিশ্বেই নেতিবাচক প্রভাব পড়েছিল শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে। ভারত থেকে প্রতি বছর উচ্চশিক্ষা নিতে আমেরিকায় যান বহু পড়ুয়া। কিন্তু করোনা আবহের কারণে তাতে ছেদ পড়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২২ ১৪:৩৯
Share:

প্রতীকী ছবি।

অতিমারি পরিস্থিতির পরে ভারতীয় পড়ুয়াদের আমেরিকার কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়তে যাওয়ার প্রবণতায় নতুন জোয়ার এসেছে। চলতি বছরে এখনও পর্যন্ত প্রায় ৮২ হাজার ভারতীয় পড়ুয়া সে দেশে পড়তে যাওয়ার ভিসা পেয়েছেন বলে নয়াদিল্লির আমেরিকা দূতাবাস সূত্রে জানা গিয়েছে। যা এই সময়সীমার মধ্যে সর্বকালীন রেকর্ড।

Advertisement

আমেরিকান দূতাবাস সূত্রে দাবি, এ বছর মে থেকে অগস্ট পর্যন্ত যে ভারতীয় ছাত্র-ছাত্রীরা আমেরিকার ভিসা চেয়েছিলেন তাঁদের মধ্যে ৮২ হাজার জনের আবেদন মঞ্জুর হয়েছে। নয়াদিল্লির আমেরিকা দূতাবাস এবং কলকাতা, মুম্বই, হায়দরাবাদ ও চেন্নাইয়ে আমেরিকার কনস্যুলেট থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে এ কথা জানিয়েছেন ভারতে আমেরিকার রাষ্ট্রদূত প্যাট্রিসিয়া ল্যাসিনা।

করোনার কারণে গোটা বিশ্বেই নেতিবাচক প্রভাব পড়েছিল শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে। ভারত থেকে প্রতি বছর উচ্চশিক্ষা নিতে আমেরিকায় যান বহু পড়ুয়া। কিন্তু করোনা আবহের কারণে তাতে ছেদ পড়েছিল। এর পর গত বছরের গোড়ায় করোনার দ্বিতীয় স্ফীতি আছড়ে পড়ার পর প্রশ্ন উঠেছিল, কত জন ভারতীয় পড়ুয়াকে ভিসা দেবে আমেরিকা।

Advertisement

কিন্তু গত শিক্ষাবর্ষে নতুন রেকর্ড গড়ে ১ লক্ষ ৭৭ হাজার ছাত্র-ছাত্রীকে ভিসা দেওয়া হয়েছিল। এর মধ্যে প্রথম চার মাসে ভিসা পেয়েছিলেন প্রায় ৫৫ হাজার। প্যাট্রিসিয়া জানান, প্রাথমিক প্রবণতা বলছে এ বছর সামগ্রিক ভাবেই গত বারের রেকর্ড ভেঙে যাবে। তিনি বলেন, ‘‘আমেরিকায় পড়তে যাওয়ার ভিসা পাওয়া বিদেশি পড়ুয়াদের মধ্যে ২০ শতাংশই ভারতীয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন