Uttarakhand

গঙ্গার উপর বিদ্যুৎপ্রকল্প নয়, উত্তরাখণ্ডে বিপর্যয়ের পর সওয়াল উমা ভারতীর

মোদী সরকারে যখন প্রথম দফায় জলসম্পদ, নদী উন্নয়ন বিষয়ক মন্ত্রী ছিলেন উমা ভারতী, সে সময়ও তিনি গঙ্গার উপর বিদ্যুৎপ্রকল্প তৈরি না করার জন্য সওয়াল করেছিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২১ ১০:৩৯
Share:

ধউলিগঙ্গার উপর জল বিদ্যুৎ কেন্দ্র বিপুল ক্ষতিগ্রস্ত হিমবাহ ফাটার বিপর্যয়ে। ছবি—পিটিআই।

উত্তরাখণ্ডে বিপর্যয়ের পর গঙ্গার উপর বিদ্যুৎপ্রকল্প না তৈরির পক্ষে সওয়াল করলেন বিজেপি নেত্রী উমা ভারতী। রবিবার মেঘ ভাঙা বৃষ্টির পর হিমবাহ ভেঙে তুষারধস নামে উত্তরাখণ্ডের চমোলি জেলায়। এই ঘটনা তাঁর কাছে যথেষ্ট চিন্তার। এই ঘটনাকে সতর্কবার্তা হিসাবে মনে হচ্ছে তাঁর।

Advertisement

মোদী সরকারে যখন প্রথম দফায় জলসম্পদ, নদী উন্নয়ন বিষয়ক মন্ত্রী ছিলেন উমা ভারতী, সে সময়ও তিনি গঙ্গার উপর বিদ্যুৎপ্রকল্প তৈরি না করার জন্য সওয়াল করেছিলেন। উত্তরাখণ্ডের সাম্প্রতিক বিপর্যয়ের পর হিন্দিতে একাধিক টুইট করেছেন উমা। সেখানেই তিনি তুলে ধরেছেন এই বিষয়গুলি।

উমা লিখেছেন, ‘আমি মন্ত্রী থাকাকালীন উত্তরাখণ্ডের বাঁধ নিয়ে মন্ত্রকের তরফে হলফনামা দিয়ে জানানো হয়েছিল, উত্তরাখণ্ডের হিমালয় খুব স্পর্শকারত। তাই এখানকার গঙ্গা এবং তাঁর উপনদীগুলির উপর বিদ্যুৎ প্রকল্প বানানো উচিত নয়’। পাশাপাশি এই ঘটনা থেকে সতর্কবার্তা নেওয়ার বিষয়গুলিও নিজের অন্যান্য টুইটে তুলে ধরেছেন ওই বিজেপি নেত্রী।

Advertisement

উত্তরাখণ্ডের চামোলি জেলায় জোশীমঠের কাছে নন্দা দেবী হিমবাহের একটি অংশ ভেঙে পড়ে রবিবার। যার জেরে ধউলি গঙ্গা নদী বন্যায় ভেসে যায়। গ্রাম ভেসে যাওয়ার পাশাপাশি তপোবনের কাছে এনটিপিসির বিদ্যুৎপ্রকল্পটিও ক্ষতিগ্রস্ত। সেখানকার একটি টানেল থেকে আটকে থাকাদের উদ্ধার করা গেলেও, অপর টানেলে আটকে থাকাদের সঙ্গে যোগাযোগ করা যায়নি বলে জানিয়েছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী। সোমবার সকাল থেকে ওই টানেলে উদ্ধার কাজ শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন