উত্তরাখণ্ডের দাবানলে গলছে হিমবাহের বরফ!

উত্তরাখণ্ডের দাবানলের ফলে আরও দ্রুত গতিতে গলে যেতে পারে হিমালয়ের হিমবাহ। বিশেষজ্ঞদের এমনটাই আশঙ্কা। দাবানলের ধোঁয়া ও ছাই থেকে বের হওয়া কার্বন জমা হচ্ছে হিমবাহের উপর। বিশেষজ্ঞদের দাবি, এর ফলে গলে যেতে পারে হিমবাহ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৩ মে ২০১৬ ১১:৪১
Share:

ছবি: পিটিআই।

উত্তরাখণ্ডের দাবানলের ফলে আরও দ্রুত গতিতে গলে যেতে পারে হিমালয়ের হিমবাহ। বিশেষজ্ঞদের এমনটাই আশঙ্কা। দাবানলের ধোঁয়া ও ছাই থেকে বের হওয়া কার্বন জমা হচ্ছে হিমবাহের উপর। বিশেষজ্ঞদের দাবি, এর ফলে গলে যেতে পারে হিমবাহ। শুধু তাই নয়, উত্তর ভারতের যে সমস্ত নদী রয়েছে তার অধিকাংশের উৎসই এই হিমবাহগুলি। অতিমাত্রায় কার্বন থাকার ফলে দূষিত হতে পারে ওই নদীগুলি।

Advertisement

আরও পড়ুন

চিনা আগ্রাসন আর সহ্য নয়, মার্কিন জোটের পথে এগোচ্ছে ভারত

Advertisement

উত্তরাখণ্ডের কুমায়ুন রেঞ্জ থেকে উত্তরপ্রদেশ হিমাচল প্রদেশ থেকে জম্মু-কাশ্মীর পর্যন্ত বিস্তীর্ণ এলাকা চলে গিয়েছে দাবানলের গ্রাসে। কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী প্রকাশ জাভড়েকরের দাবি, দু’দিনের মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে। এ সময়ে ট্যুরিস্টদের ভিড় জমে উত্তরাখণ্ড ও হিমাচল প্রদেশে। কিন্তু, দাবানলের কারণে পর্যটনের ভরা মরসুমেও থাবা পড়েছে ব্যবসায়।

দেখুন ভিডিও

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন