Varavara Rao

Varavara Rao: ভীমা কোরেগাঁও মামলায় সুপ্রিম কোর্টে জামিন পেলেন অশীতিপর ভারাভারা রাও

বম্বে হাই কোর্ট ভারাভারার শারীরিক কারণে স্থায়ী জামিনের আবেদন খারিজ করে। তাকে চ্যালেঞ্জ করেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন অশীতিপর সমাজকর্মী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ অগস্ট ২০২২ ১৩:২৬
Share:

কবি ও সমাজকর্মী ভারাভারা রাও। ফাইল ছবি।

ভীমা কোরেগাঁও মামলায় কবি ও সমাজকর্মী ভারাভারা রাওয়ের জামিন মঞ্জুর করল সুপ্রিম কোর্ট। শারীরিক কারণে তাঁর জামিন মঞ্জুর করা হয়েছে বলে জানিয়েছে শীর্ষ আদালত। জামিন দিতে গিয়ে বিচারপতি ইউইউ ললিত জানান, তিনি আশাবাদী এই স্বাধীনতার অপব্যবহার করবেন না ৮২ বছর বয়সি ভারাভারা।

Advertisement

বম্বে হাই কোর্টের ১৩ এপ্রিলের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। বম্বে হাই কোর্ট ভারাভারার শারীরিক কারণে স্থায়ী জামিন খারিজ করেছিল। যদিও অশীতিপর সমাজকর্মী বর্তমানে অন্তর্বর্তী জামিনে রয়েছেন।

ভারাভারার বিরুদ্ধে অভিযোগ, তিনি ২০১৭-এর ৩১ ডিসেম্বর পুণের এলগার পরিষদ সমাবেশে উস্কানিমূলক ভাষণ দিয়েছিলেন। যার প্রেক্ষিতে পর দিন কোরেগাঁও-ভীমা যুদ্ধ স্মারকের কাছে হিংসার ঘটনা ঘটে।

Advertisement

পুণে পুলিশের আরও অভিযোগ ছিল, এই সমাবেশ সংগঠনে যুক্ত ছিল মাওবাদীরা। পরে এই ঘটনার তদন্তভার চলে যায় জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)-র হাতে। ২০১৮-এর ৮ জানুয়ারি ভারাভারার বিরুদ্ধে ইউএপিএ আইনে মামলা করে পুলিশ। সেই বছরই ২৮ অগস্ট হায়দরাবাদের বাড়ি থেকে গ্রেফতার করা হয় ভারাভারাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন