National News

একচোখো ছাগদেবের পুজো গোলাঘাটে

ভগবান ‘একচোখোই’ হন। এমন কথা কবে থেকেই শুনে আসছেন চা বাগানের শ্রমিকরা। তা তেমন ভগবানকে হাতের কাছে পেয়ে তাঁর ‘একমাত্র চোখে’ পড়ার জন্য সকাল থেকে মানুষের ভিড়, থুড়ি ভক্তের ভিড় ছোটু প্রজার বাড়িতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ২৭ মে ২০১৭ ২২:০৩
Share:

একচোখো ‘ছাগেশ্বর’-এর পুজো সারছেন এক ভক্ত। নিজস্ব চিত্র।

ভগবান ‘একচোখোই’ হন। এমন কথা কবে থেকেই শুনে আসছেন চা বাগানের শ্রমিকরা। তা তেমন ভগবানকে হাতের কাছে পেয়ে তাঁর ‘একমাত্র চোখে’ পড়ার জন্য সকাল থেকে মানুষের ভিড়, থুড়ি ভক্তের ভিড় ছোটু প্রজার বাড়িতে। পদবী ‘প্রজা’ হলেও ঘরে আসা আজব অতিথির সৌজন্যে তাঁর মধ্যে এখন বেশ রাজা-রাজা ভাব। ভক্তের দল একে একে ধুপ জ্বেলে, হাতের জবাফুল ভগবানের ‘খুরে’ ছুঁইয়ে মাটিতে মাথা ঠুকে পেন্নাম সারছেন। আর ‘ছাগেশ্বর’ ভক্তের আকুতিতে এক্কেবারে পাত্তা না দিয়ে কখনও দড়ি চিবোচ্ছেন, কখনও বাইরে যাওয়ার জন্য ছটফটাচ্ছেন। নগাঁওয়ের পরে এ বার ফের একচোখো ছাগলের জন্ম হল রাজ্যে। এ বারের অকুস্থল গোলাঘাট। গোলাঘাটের একটি চা বাগানে ছোটু প্রজা নামে এক বাগানকর্মীর বাড়িতে কয়েক দিন আগে দুধসাদা একচোখো ছাগলটির জন্ম।

Advertisement

আরও পড়ুন: বিজেপির ‘দলিত’ অস্বস্তি আরও বাড়িয়ে দিলেন রাহুল

রটে যায় ভগবান এসেছেন ছটুর ঘর আলো করে। তার গলায় লাল রিবন বেঁধে যত্নের ধুম পড়ে যায়। খবর ছড়াতেই বাড়ির সামনে মানুষের ভিড়। ছোটু ও তাঁর প্রতিবেশীদের বিশ্বাস ওই ছাগলটি ভগবানের অবতার। তাই জবা ফুল, ধুপ দিয়ে ছাগল শাবকের পুজো অর্চনা চলছে। সম্প্রতি নগাঁওতে একচোখো ছাগলের ঘটনা ‘সোশ্যাল মিডিয়া’ মারফৎ গোটা দেশে ছড়িয়ে পড়েছিল। দিন কয়েক আগে ওই ছাগলটি মারা যায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন