Manipur Clash

অন্ধকারে জ্বালিয়ে দেওয়া হল বাড়ি, আবার মৃত্যু মণিপুরে, দিল্লিতে গেলেন রাজ্যের দুই সাংসদ

মণিপুর সরকারের নিরাপত্তা উপদেষ্টা জানিয়েছেন, নতুন করে কত জন হতাহত হয়েছেন, বুধবার বিকেলের আগে তা স্পষ্ট করে বলা সম্ভব নয়। হিংসার ঘটনা রুখতে রাজ্যে নতুন করে কার্ফু জারি করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ইম্ফল শেষ আপডেট: ২৪ মে ২০২৩ ১৬:৩১
Share:

নতুন করে হিংসার আগুন ছড়িয়ে পড়ল মণিপুরে। ফাইল চিত্র।

নতুন করে অশান্তির আগুন ছড়িয়ে পড়ল মণিপুরে। মঙ্গলবার গভীর রাতে সে রাজ্যের বিষ্ণুপুর জেলার ফউবাকচাও এলাকায় একটি জনগোষ্ঠীর কিছু মানুষ ৩টি বাড়িতে আগুন লাগিয়ে দেন। তার পাল্টা হিসাবে অন্য আর একটি জনগোষ্ঠীর মানুষ ওই এলাকাতেই আরও ৪টি বাড়িতে আগুন লাগিয়ে দেন। এই ঘটনায় এক জন মারা গিয়েছেন বলে স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে। গুরুতর আহত ২ জন।

Advertisement

নতুন করে অশান্তি ছড়িয়ে পড়া নিয়ে রাজ্য সরকারের নিরাপত্তা উপদেষ্টা কুলদীপ সিংহ জানিয়েছেন, মঙ্গলবার রাতের ঘটনায় কত জন হতাহত হয়েছেন, বুধবার বিকেলের আগে তা স্পষ্ট করে বলা সম্ভব নয়। হিংসার ঘটনা রুখতে রাজ্যের স্পর্শকাতর অঞ্চলগুলোতে নতুন করে কার্ফু জারি করা হয়েছে। তবে নিত্যপ্রয়োজনীয় কাজ করার জন্য কিছু সময়ের জন্য কার্ফু শিথিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

অন্য দিকে রাজ্যে শান্তি এবং সুস্থিতির পরিবেশ ফিরিয়ে আনতে মঙ্গলবার মণিপুরের ২ সাংসদ কেন্দ্রীয় বিদেশ প্রতিমন্ত্রী রাজকুমার রঞ্জন সিংহের সঙ্গে দেখা করেন। মন্ত্রীর সঙ্গে আলাদা করে কথা বলেন কুকি এবং মণিপুর জনগোষ্ঠীর বিশিষ্ট ব্যক্তিরাও। দিল্লি থেকেই তাঁরা শান্তির বার্তা দেন। গত ৩ মে রাজ্যের চূড়াচাঁদপুরে হিংসার সূত্রপাত ঘটে। মণিপুরের সংখ্যাগরিষ্ঠ জনতা মেইতেই সম্প্রদায়ভুক্ত। তাঁরা দীর্ঘ দিন ধরেই তফসিলি জনজাতি (এসটি) তকমার দাবিতে আন্দোলন করছেন। এই দাবির বিরোধিতা করে মণিপুরি ছাত্র সংগঠন ‘অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন অব মণিপুর’ (এটিএসইউএম)-এর তরফে ওই দিন একটি মিছিল বার করা হয়েছিল। সেখান থেকেই সংঘাতের সূচনা। যা উত্তরোত্তর বৃদ্ধি পায়। মাঝে কিছু দিন শান্ত থাকলেও সোমবার থেকে আবারও উত্তপ্ত হয়ে যায় রাজ্যের বেশ কিছু এলাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন