Punjab

গোবরের গণেশ কিনবেন? বিনিময়ে দিতে পারেন গরুর খাবার

হিন্দু ধর্ম বিশ্বাসে গোবরকে খুবই পবিত্র মানা হয়। সেই পবিত্র উপকরণ দিয়ে গণেশ মূর্তি আর দীপাবলির জন্য প্রদীপ বানানো হলে তা জনপ্রিয় হতে পারে ভেবেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

চণ্ডীগড় শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২০ ১৫:৪২
Share:

গোবরের তৈরি গণেশ। ছবি: টুইটার থেকে নেওয়া।

পরিবেশবান্ধব গোবর দিয়ে তৈরি হচ্ছে দেবতার মূর্তি। দীপাবলিতে মিলবে পরিবেশবান্ধব প্রদীপও। পঞ্জাবের এক স্বেচ্ছাসেবী সংস্থা দেবদেবীর এমন মূর্তি, প্রদীপ বানাচ্ছে যা থেকে দূষণ তো ছড়াবেই না, উল্টে তা ব্যবহারের পরে মাটিতে সারের কাজ করবে। সংস্থার বক্তব্য, তাঁদের এই গোবরে তৈরি মূর্তি বা সামগ্রী কিনতে কোনও পয়সাও লাগবে না। বিনামূল্যেই মিলবে। আর কেউ যদি বিনিময়ে একান্তই কিছু দিতে চান তবে দিতে হবে গোরুর খাবার।

Advertisement

পঞ্জাবের স্বেচ্ছাসেবী সংস্থা গৌরী শঙ্কর সেবা দলের ডিরেক্টর রমেশ শর্মা জানিয়েছেন, সংস্থার দু’টি কেন্দ্র রয়েছে মোহালি এবং চণ্ডীগড়ে। দুই কেন্দ্রেই কয়েকশো গরু রয়েছে। ফলে গোবরের অভাব নেই। সেই গোবর কী কাজে লাগানো যায় তা নিয়ে চিন্তা ভাবনার সময়ই এটা মাথায় আসে। হিন্দু ধর্ম বিশ্বাসে গোবরকে খুবই পবিত্র মানা হয়। সেই পবিত্র উপকরণ দিয়ে গণেশ মূর্তি আর দীপাবলির জন্য প্রদীপ বানানো হলে তা জনপ্রিয় হতে পারে ভেবেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। এমন উদ্যোগের খবর এখন সোশ্যাল মিডিয়ার দৌলতে ছড়িয়ে পড়েছে।

আরও পড়ুন: গোদাবরীর চৌকিদার, নদী বাঁচানোর ‘একলা’ লড়াইকে কুর্নিশ নেটাগরিকদের

Advertisement

আরও পড়ুন: বৃদ্ধের চোখে ২০টি জ্যান্ত কৃমি, অবাক চিকিৎসকরাও

রমেশের দাবি, অন্যান্য যে সব উপকরণ দিয়ে মূর্তি বা প্রদীপ তৈরি করা হয় সেগুলি সহজে নষ্ট হতে চায় না। ফলে পরিবেশ দূষণের আশঙ্কা থেকে যায়। কিন্তু তাঁদের এই গোবরের তৈরি মূর্তি আর প্রদীপ ব্যবহারের পর ফেলে দিলে তা দূষণ তো ছড়াবেই না উল্টে মাটিতে জৈব সার হিসেবে কাজ করবে।

এই সংস্থা গোবর থেকে মূর্তি, প্রদীপ ছাড়াও ফুলদানির মতো নানা কাজের জিনিস তৈরি করে। যেগুলি একই ভাবে পরে মাটিতে মিশে যেতে পারে। আর দীপাবলির আগে এই সব সামগ্রী তাঁরা অর্থের বিনিময়ে বিক্রি করছেন না। যাঁরা এগুলি নিতে চান বিনা পয়সাতেই নিয়ে যেতে পারেন। কেউ একান্তই কিছু দিতে চাইলে সংস্থার গোয়ালে থাকা গরুর জন্য খাবার দান করতে পারেন বলে জানিয়েছেন রমেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন