Vegetable sterilizing

সব্জি জীবাণুমুক্ত করার এই পদ্ধতি অবাক করল নেটাগরিকদের

সব্জি-ফলকে জীবাণুমুক্ত করার একটি ভিডিয়ো সম্প্রতি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জুলাই ২০২০ ১৫:৩৮
Share:

বাষ্প দিয়ে সব্জির জীবাণুমুক্ত করার প্রক্রিয়াতে মজল নেটদুনিয়া। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর বাজার থেকে আনা সব্জি-ফল অনেকেই জীবাণুমুক্ত করার ব্যাপারে নজর দিচ্ছেন। রান্নার আগে কেউ গরম জলে তো কেউ সাধারণ জলেই ধুয়ে নেন সব্জি-ফল। কিন্তু সব্জি-ফলকে জীবাণুমুক্ত করার একটি ভিডিয়ো সম্প্রতি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে। তা দেখে ‘জুগাড়’ নিয়ে আলোচনায় মেতেছেন নেটাগরিকরা।

Advertisement

আইএএস অফিসার সুপ্রিয়া সাহু নিজের টুইটার হ্যান্ডল থেকে সম্প্রতি শেয়ার করেছেন সেই ভিডিয়ো। যা ইতিমধ্যেই দেখা হয়েছে প্রায় ৯০ হাজার বার। ভিডিয়োটি আপলোড করে তিনি লিখেছেন, ‘‘সব্জি জীবাণুমুক্ত করার জন্য ভারতীয় জুগাড় দেখুন। এই পদ্ধতি কতটা কার্যকার তা আমি জানি না।’’

সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে, এক ব্যক্তি প্রেসার কুকারে জল ভরে গরম করছেন। প্রেসার কুকারের হুইসিল পড়ার ভাল্‌ভটি খুলে সেখানে লাগিয়েছেন একটি পাইপ। কুকার থেকে সেই পাইপ দিয়ে বেরিয়ে আসছে বাষ্প। তা দিয়ে বিভিন্ন কাঁচা সব্জি জীবাণুমুক্ত করেছেন ওই ব্যক্তি। দেখুন সেই ভিডিয়ো—

Advertisement

আরও পড়ুন: মুম্বইয়ের বস্তির ৫৭ শতাংশ বাসিন্দাই করোনা আক্রান্ত!

এই প্রক্রিয়ার প্রশংসায় মাতলেও নেটাগরিকদের একাংশের মতে এই প্রক্রিয়া একমদই নিরাপদ নয়। এর জেরে দুর্ঘটনা ঘটতে পারেন বলে মত তাঁদের। একজন টুইটার ব্যবহারকারী যেমন লিখেছেন, ‘‘প্রেসার কুকারের ভিতর জলশূন্য হয়ে যাওয়ায় বিস্ফোরণ হতে দেখেছি। আমার মনে হয় এটা একটা ভয়ঙ্কর চিন্তা। ওই ভদ্রলোকের ভাগ্য খুব ভাল যে কোনও দুর্ঘটনা ঘটেনি। কিন্তু এই কাজ পুনরায় করাটা বোকামির হবে।’’ অন্য অনেক টুইটার ব্যবহারকারীও একই মত পোষণ করেছেন তাঁদের মন্তব্যে। কেউ কেউ আবার জল দিয়ে ধুয়ে রোদে শুকিয়ে নেওয়া সেরা উপায় বলে প্রস্তাব দিয়েছেন।

আরও পড়ুন: বেঙ্গালুরুর ব্যস্ত এলাকায় হুড়মুড়িয়ে ভেঙে পড়ল নির্মীয়মান বহুতল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন