Viral video

Covid: নিম-তুলসী দিয়ে ‘আয়ুর্বেদিক মাস্ক’, গেরুয়াধারীর ভাবনায় অবাক নেট দুনিয়া

এই মাস্কেই আছে ওষুধ, দাবি গেরুয়াধারী সাধুবাবার। নেটাগরিকদের অনেকেই আয়ুর্বেদের জয়ধ্বনি দিয়ে শেয়ার করেছেন ভিডিয়োটি।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ২৩ মে ২০২১ ১৯:১১
Share:

ভাইরাল হওয়া সেই ছবি। ছবি: সংগৃহীত

মাস্কেই ওষুধ! অন্তত এমনটাই দাবি উত্তরপ্রদেশের এক গেরুয়াধারী বাবাজির। সীতাপুরের বাসস্ট্যান্ডে বাস ধরবেন বলে দাঁড়িয়েছিলেন তিনি। মুখ ফেরাতে দেখা গেল তাঁর মুখে বাঁধা অদ্ভুত দর্শন এক মাস্ক। দড়ির জালে ঠেসে ভরা নিম-তুলসীর পাতা। তার ফাঁক ফোকর দিয়েই শ্বাস নিচ্ছেন ৭২ বছরের বাবাজি। নেটমাধ্যমে ঘটনাটির একটি ভিডিয়ো অল্প সময়েই বিপুল জনপ্রিয়তা পেয়েছে। উত্তরপ্রদেশের ওই গেরুয়াধারী সাধুবাবার মাস্ককে ‘আয়ুর্বেদিক মাস্ক’ বলে প্রশংসাও করেছেন অনেকে।

Advertisement

নেটমাধ্যমে ওই ভিডিয়ো শেয়ার করেছেন এক আইপিএস কর্তা রূপিন শর্মা। বিবরণে লিখেছেন, এই মাস্ক করোনা মোকাবিলায় কতটা কার্যকর, তা জানা নেই। তবে এটা ঠিক যে প্রয়োজনই বহু আবিষ্কারের জননী।

ভিডিয়োয় ওই সাধুবাবাকে বলতে শোনা যায়, ‘‘আমার বয়স ৭২। নিম আর তুলসী পাতা দিয়ে আমি নিজেই এই মাস্ক বানিয়েছি।’’ আর তিনি মনে করেন সার্জিকাল মাস্ক বা কাপড়ের মাস্কের থেকেও অনেক বেশি কার্যকর এই মাস্ক। কারণ নিম আর তুলসীর জীবাণু নাশ করার ক্ষমতার কথা বহু প্রাচীন কাল থেকেই বলা হয়ে আসছে।

Advertisement

সাধুবাবার এই বন্দোবস্তের প্রশংসায় পঞ্চমুখ নেটাগরিকরা, ‘আয়ুর্বেদিক মাস্ক’,‘প্রাকৃতিক মাস্ক’, ‘মাস্কেই ওষুধ’ জাতীয় মন্তব্যে ভরিয়ে দিয়েছেন ভিডিয়োটিকে। দেখুন সেই ভিডিয়ো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন