Viral video

ফোনে এমন প্যাটার্ন লক আপনি হয়তো মনেও রাখতে পারবেন না!

যে প্যাটার্ন লকের সহায্যে ফোন খোলার চেষ্টা হচ্ছে সেটি মোট ৮১টি বিন্দু (৯x৯) নিয়ে তৈরি। যিনি ওই প্যাটার্নের সাহায্যে লক খুলছেন তিনি ওই ৮১টি বিন্দুই ব্যবহার করছেন।

Advertisement

সংবাদ সংস্থা

নাগপুর শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২০ ২০:২৪
Share:

টুইটার থেকে নেওয়া ছবি।

পাসওয়ার্ড খুব গুরুত্বপূর্ণ, নিজে ভুলে গেলে মুস্কিল আবার সহজ সরল ছোট পাসওয়ার্ড হলে তা হ্যাক হয়ে যাওয়ার সম্ভাবনা। তাই সব সময় ‘স্ট্রং’ পাসওয়ার্ড দেওয়ার পরামর্শ দেওয়া হয় সর্বত্র। তবে এমন স্ট্রং পাসওয়ার্ডের দেখা মিলেছে কিনা বলা মুস্কিল। নাগপুর পুলিশ এমনই একটি ভিডিয়ো পোস্ট করেছে।

Advertisement

অনেকে স্মার্ট ফোনে কোনও লক রাখেন না, যারা রাখেন তাঁরা রেটিনা স্ক্যান, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যান, পাসওয়ার্ড বা প্যাটার্ন লকের মধ্যে থেকে এক বা একাধিক অপশন বেছে নেন। প্যাটার্ন লকের ক্ষেত্রে বর্গাকারে (৩x৩) ৯টি বিন্দুর মধ্যে একটি প্যাটার্ন তৈরি করেন। কেউ নিজের নামের অক্ষরের আদল বা পছন্দের অন্য কোনও প্যাটার্ন ফুটিয়ে তোলেন ওই ন’টি বিন্দুর সাহায্যে।

নাগপুর পুলিশের টুইটার হ্যান্ডলে পোস্ট হওয়া ভিডিয়োতে দেখা যাচ্ছে, যে প্যাটার্ন লকের সহায্যে ফোন খোলার চেষ্টা হচ্ছে সেটি মোট ৮১টি বিন্দু (৯x৯) নিয়ে তৈরি। যিনি ওই প্যাটার্নের সাহায্যে লক খুলছেন তিনি ওই ৮১টি বিন্দুই ব্যবহার করছেন। আর তাও আবার সহজ সরল পথে নয়। কেমন জটিল পদ্ধতিতে সেই লক খুলছেন নিজেই দেখুন।

Advertisement

আরও পড়ুন: পার্কের মধ্যে স্বচ্ছ কাচের এই শৌচালয় ব্যবহার করার সাহস আছে?

আরও পড়ুন: যে উহান থেকে বিশ্বে করোনা ছড়িয়ে পড়ল, সেখানে কী ভাবে পার্টি চলছে দেখুন

দেখুন সেই ভিডিয়ো:

স্বাভাবিক ভাবেই এমন একটি ভিডিয়ো ভাইরাল হতে সময় নেয়নি। ভিডিয়োটি এক দিনের মধ্যে প্রায় সাড়ে পাঁচ হাজার বার দেখা হয়েছে। সেই সঙ্গে শেয়ার ও কমেন্টও চলছে সমানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন