• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পার্কের মধ্যে স্বচ্ছ কাচের এই শৌচালয় ব্যবহার করার সাহস আছে?

Toilet
স্বচ্ছ দেওয়ালের শৌচালয়। ছবি: টুইটার থেকে নেওয়া।

একান্তই ব্যক্তিগত পরিসর বলতে যা বোঝায় শৌচালয় তার মধ্যে একটি। অনেকেই সুন্দর ভাবে সেই শৌচালয় সাজানোর চেষ্টা করেন। কিন্তু কখনও কেউ শৌচালয়ের চারটি দেওয়ালই স্বচ্ছ কোনও উপাদান দিয়ে তৈরি করার কথা ভেবেছেন? যার ভিতর দিয়ে আর-পার দেখা যাবে। জাপানের এক পার্কে এমনই এক শৌচালয় তৈরি হয়েছে।

তবে যেমনটা ভাবছেন তেমন নয়, এই শৌচালয় ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয়তায় কোনও সমস্যা হবে না। কারণ এগুলি এক প্রকার ‘স্মার্ট কাচ’ দিয়ে তৈরি। এমন ব্যবস্থা রয়েছে, যখন সেটি খালি থাকবে তখন বাইরে থেকে ভিতরের সব কিছু দেখা যাবে। যেই কেউ ভিতরে প্রবেশ করে দরজা লক করে দেবেন, চারটি দেওয়ালই স্বচ্ছ থেকে অস্বচ্ছ হয়ে যাবে। বাইরে থেকে ভিতরে বা ভিতর থেকে বাইরে কিছুই দেখা যাবে না।

বেশ কিছু ছবি ভিডিয়ো শেয়ার হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা যাচ্ছে, অনেকেই অবাক হয়ে দেখছেন এমন শৌচালয়। অনেকে আবার ঢুকবেন কি না, সেই দোটানায় রয়েছেন। অনেকে আবার পরীক্ষা করার জন্য ভিতরে ঢুকে দরজা লক করতেই দেখেন, না ভয়ের কিছু নেই।

আরও পড়ুন: যে উহান থেকে বিশ্বে করোনা ছড়িয়ে পড়ল, সেখানে কী ভাবে পার্টি চলছে দেখুন

এই শৌচালয় তৈরি করেছে শিগেরু বান আর্কিকেক্টস নামে একটি সংস্থা। তাঁদের লক্ষ্য পাবলিক টয়লেট সম্পর্কে মানুষের ধারণা পরিবর্তনের চেষ্টা করা। পাবলিক টয়লেটে ঢোকার আগে দু’টি জিনিস মাথায় আসে, এটি পরিষ্কার পরিচ্ছন্ন হবে তো? অথবা ভিতরে কেউ নেই তো? এই দু’ই প্রশ্নের উত্তরই বাইরে থেকে পেয়ে যাবেন ব্যবহারকারীরা। কেউ না থাকলে বাইরে থেকে সব কিছু দেখা যাবে, দেখা যাবে সেটি কতটা পরিষ্কার পরিচ্ছন্ন।

আরও পড়ুন: বৃদ্ধার কুটির থেকে টাকা, সোনার গয়না লুঠ করে পালাল বাঁদরের গ্যাং

এটি টোকিওর শিবুয়া জেলার দু’টি একটি পার্কে বসানো হয়েছে। ইয়োইয়োগি ফুকামাচি মিনি পার্ক এবং হারু-নো-ওগাওয়া কমিউনিটি পার্কে এগুলি বসানো হয়েছে। আর এমন এক উদ্ভাবনের ছবি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতে স্বাভাবিক ভাবেই সময় নেয়নি।

দেখুন সেই পোস্ট:

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন