Madhya Pradesh

পিএইচডি করা সব্জি বিক্রেতার ইংরাজিতে প্রতিবাদ ভাইরাল

তাঁর ইংরাজি শুনে সেখানে উপস্থিতরা তাঁর শিক্ষাগত যোগ্যতার কথা জিজ্ঞাসা করেন।

Advertisement

সংবাদ সংস্থা

ইনদওর শেষ আপডেট: ২৪ জুলাই ২০২০ ০৯:২২
Share:

ইনদওরে সব্জি বিক্রি করেন মেটেরিয়াল সায়েন্সে পিএইচডি করা আনসারি। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

পুরসভার লোকেরা রাস্তার ধারে সব্জি বিক্রি করতে বাধা দিয়েছে। ঝরঝরে ইংরাজিতে তার প্রতিবাদ করছেন এক মহিলা সব্জি বিক্রেতা। এই ঘটনার ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই মুগ্ধ হয়েছেন নেটাগরিকরা।

Advertisement

জানা গিয়েছে, ওই মহিলা সব্জি বিক্রেতার নাম রাইসা আনসারি। মধ্যপ্রদেশের ইনদওরের বাসিন্দা তিনি। তাঁর ইংরাজি শুনে সেখানে উপস্থিতরা তাঁর শিক্ষাগত যোগ্যতার কথা জিজ্ঞাসা করেন। তাঁর উত্তরে সব্জি বিক্রেতা দাবি করেন, তিনি ইনদওরের দেবী অহল্যা বিশ্ববিদ্যালয় থেকে মেটেরিয়াল সায়েন্সে পিএইচডি করেছেন।

প্রতিবাদের সময় ইংরাজিতে তিনি বলছেন, ‘‘বাজার বন্ধ। খরিদ্দার নেই। আমি রাস্তার ধারে গাড়ি নিয়ে ফল ও সব্জি বিক্রি করি। কিন্তু পুরসভার লোকেরা সেটাও করতে দিচ্ছেন না। আমার পরিবারে ২০ জন ব্যক্তি। কী করে রোজগার করব? কী খাব? কী ভাবে বাঁচব?’’ দেখুন সেই ভিডিয়ো—

Advertisement

মেটেরিয়াল সায়েন্সে পিএইচডি করে তিনি কেন সব্জি বিক্রি করছেন? এই প্রশ্নের জবাবে তিনি বলেছেন, ‘‘আমার প্রথম প্রশ্ন, কে আমায় চাকরি দেবে?’’ তাঁর অভিযোগ, ‘‘করোনাভাইরাস মুসলিমদের জন্য বেড়েছে এই ধারণা সর্বত্র। যেহেতু আমার নাম রাইসা আনসারি, কোনও কলেজ বা গবেষণা প্রতিষ্ঠান আমাকে কাজ দিতে উৎসাহী নয়।’’

আরও পড়ুন: পরিবেশ রক্ষায় ইমেল বেআইনি!

করোনাভাইরাস লকডাউনে কাজ গিয়েছে অনেকের। এর আগেও সিনেমা অভিনেতা থেকে কাজ হারানো শিক্ষিত ব্যক্তিদেরও রাস্তার ধারে ফল-সব্জি বিক্রি করতে দেখা গিয়েছে। ইনদওরের আনসারি সেই তালিকার অন্যতম নাম।

আরও পড়ুন: বাণিজ্যের পথে চিনকে ফের আঘাত ভারতের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন