Viral video

শুঁড় দিয়ে ছোট্ট কচ্ছপকে ঠেলে রাস্তা পার করালো হাতি, দেখুন ভিডিয়ো

একটি কাঁচা রাস্তা ধরে এগিয়ে যাচ্ছে একটি বাচ্চা হাতি। সেই রাস্তাতেই ছিল একটি কচ্ছপ। হাতিটি কচ্ছপটিকে পেরিয়ে যেতে গিয়েও থমকে দাঁড়ায়। প্রথমে মনে হয় বোঝার চেষ্টা করে ওটা কী। তারপর সেটিকে শুঁড় দিয়ে ঠেলে দেয়। ঠেলা খেয়ে কচ্ছপটি মাথা পা বের করে খোলস থেকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৯ ১১:৪৭
Share:

কচ্ছপকে শুঁড় দিয়ে রাস্তা থেকে সরাচ্ছে হাতি। ছবি: টুইটার থেকে নেওয়া।

পর পর দু’দিন দু’টি হাতির ভিডিয়ো পোস্ট করলেন এক ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস অফিসার। প্রবীণ কাসওয়ান নামে ওই অফিসার তাঁর ভেরিফায়েড টুইটার হ্যান্ডলে রবিবার ও সোমবার যে ভিডিয়ো দু’টি পোস্ট করেন, সেখানে দেখা গিয়েছে, একটি পশু অন্য পশুকে কী ভাবে সাহায্য করছে। আর যদি পশুদের বিরক্ত করা হয় তার ফল কী হতে পারে তাও দেখা যাচ্ছে অন্য একটি ভিডিয়োতে।

Advertisement

সোমবার যে ভিডিয়োটি প্রবীণ পোস্ট করেছেন, সেখানে দেখা যাচ্ছে একটি কাঁচা রাস্তা ধরে এগিয়ে যাচ্ছে একটি বাচ্চা হাতি। সেই রাস্তাতেই ছিল একটি কচ্ছপ। হাতিটি কচ্ছপটিকে পেরিয়ে যেতে গিয়েও থমকে দাঁড়ায়। প্রথমে মনে হয় বোঝার চেষ্টা করে ওটা কী। তারপর সেটিকে শুঁড় দিয়ে ঠেলে দেয়। ঠেলা খেয়ে কচ্ছপটি মাথা পা বের করে খোলস থেকে। তারপর যতটা দ্রুত সম্ভব সে কাঁচা রাস্তা থেকে জঙ্গলের দিকে নেমে যায। যতক্ষণ না কচ্ছপটি রাস্তা পেরিয়ে যায় বাচ্চা হাতিটি সেখানে দাঁড়িয়ে থাকে। নজর রাখে তার দিকে।

দুই পশুর এমন বন্ধুত্বপূর্ণ ঘটনার বিপরীত ছবি ধরা পড়েছে প্রবীণের পোস্ট করা আর একটি ভিডিয়োতে। রবিবার ৩ নভেম্বর যে ভিডিয়োটি পোস্ট করেছেন তিনি, সেখানে দেখা যাচ্ছে, একটি দাঁতাল পিচের রাস্তায় উঠে আসছে। আর তার সামনে দিয়েই দ্রুত বেরিয়ে যাচ্ছে একটি বাইক।বাইকটিকে এভাবে তার মুখের সামনে দিয়ে যেতে দেখে সম্ভবত বিরক্ত হয় হাতিটি। তাড়া করেবাইকটিকে। কিন্তু যেহেতু বাইকটির গতি অনেক বেশি ছিল তাই হাতিটি আর সেদিকে না গিয়ে উল্টোদিকে চায়ের বাগানে।

Advertisement

আরও পড়ুন: ছবি তুলতে গিয়ে ছয় হাজার ফুট উপরে পিছলে গেল পা, তারপর... ভিডিয়ো দেখলে গায়ে কাঁটা দেবে!

এই পোস্টটিতে প্রবীণ লিখেছেন, বন্যজীবন নিয়ন্ত্রণের ক্ষেত্রে সব থেকে বড় সমস্যা হল মানুষ। তিনি জানিয়েছেন, হাতির পারাপারের জন্য পিচের রাস্তার দুই ধারে গা়ড়িগুলিকে আটকে দেওয়া হয়। অন্যান্য গাড়ির চালকরা ধৈর্য ধরে অপেক্ষা করলেও ওই বাইক চালক হাতির সামনে দিয়েই এগিয়ে যেতে যান। এই ভুলের জন্য বড় দুর্ঘটনা ঘটতে পারত বাইক চালকেরই। এমন না করার জন্যও সতর্ক করেছেন প্রবীণ।

আরও পড়ুন: নুড প্যান্টসুটে বিশ্বকাপের ট্রফি উদ্বোধন অনুষ্ঠানে করিনা কপূর

দু’টি ভিডিয়োই কয়েক হাজার ইউজার দেখেছেন। সেই সঙ্গে প্রচুর লাইক ও কমেন্টও পড়েছে। অনেকেই বাইক চালকের এমন কাণ্ডজ্ঞানহীন কাজের সমালোচনা করেছেন।

দেখুন প্রবীণের পোস্ট করা সেই দু'টি ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন