Vistara Compensation

যন্ত্রণায় কাতরেও পাননি হুইলচেয়ার, ভিস্তারার থেকে ১০ কোটি ক্ষতিপূরণ দাবি মহিলার

মামলাকারী জানিয়েছেন, কলম্বো থেকে মুম্বইয়ে আসার জন্য গত ১৪ সেপ্টেম্বর বিমানের টিকিট কেটেছিলেন তাঁরা। কিন্তু আগে থেকে বুক করা সত্ত্বেও বিমানবন্দরে তাঁদের হুইলচেয়ার দিতে চাননি কর্তৃপক্ষ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ১৬:০২
Share:

—প্রতীকী চিত্র।

যাত্রী অসুস্থ জেনেও ঠিক সময়ে হুইলচেয়ার দেওয়া হয়নি, বিমান সংস্থা ভিস্তারার বিরুদ্ধে এমনটাই অভিযোগ করলেন এক মহিলা এবং তাঁর পরিবার। ক্ষতিপূরণ চেয়ে উপভোক্তা আদালতের দ্বারস্থ হয়েছেন তাঁরা। ভিস্তারার কাছ থেকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।

Advertisement

মামলাকারী মনিকা গুপ্তা জানিয়েছেন, কলম্বো থেকে মুম্বইয়ে আসার জন্য গত ১৪ সেপ্টেম্বর বিমানের টিকিট কেটেছিলেন তাঁরা। তিনি নিজে আর্থারাইটিসের রোগী। তাঁর সঙ্গে ছিলেন ৮১ বছরের বৃদ্ধা মা। শারীরিক অসুস্থতার কারণে দু’জনের জন্যই আলাদা করে হুইলচেয়ারের আবেদন জানানো হয়েছিল। কলম্বো বিমানবন্দরে সেই হুইলচেয়ারের জন্য দীর্ঘ ক্ষণ অপেক্ষা করতে হয় বলে অভিযোগ।

মুম্বইতে নেমে হেনস্থার শিকার হন দুই যাত্রী এবং তাঁদের পরিবার। অভিযোগ, হুইলচেয়ারের ব্যবস্থা না করে পায়ে হেঁটে বিমান থেকে নামতে বলা হয়েছিল তাঁদের। কিন্তু মনিকা হাঁটা তো দূর, আসন ছেড়ে উঠতেই পারছিলেন না। তা সত্ত্বেও জোর করে বিমান থেকে তাঁদের নামিয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছিল।

Advertisement

বিমান সংস্থার তরফে জানানো হয়েছে, যাত্রীরা তাঁদের শারীরিক অবস্থার কথা আগে থেকে জানাননি। ওই দিন বিমানবন্দরে বিশেষ সমস্যার কারণে হুইলচেয়ার আনতে দেরি হয়। বিমানটি নির্ধারিত সময়ের চেয়ে অনেক দেরিতে মুম্বই পৌঁছয়। অভিযোগ, তাতেই যাত্রীর পায়ের অবস্থা আরও শোচনীয় হয়ে পড়ে। অনেক ক্ষণ অপেক্ষার পর রাত ১১টা ৪৫ মিনিটে আসে হুইলচেয়ার। এই হেনস্থার জন্য ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করেছেন মামলাকারী। বিমান সংস্থা অবশ্য পরিষেবায় গাফিলতির জন্য দুঃখপ্রকাশ করেছে। তবে তারা এ-ও জানিয়েছে, সে দিনের পরিস্থিতি তাদের হাতের বাইরে ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন