JNU

‘ব্রাহ্মণ, বানিয়া দূর হটো’! বিতর্কিত দেওয়াল লিখন ঘিরে জেএনইউ চত্বরে উত্তেজনা, ভাঙচুর

জেএনইউ কর্তৃপক্ষের তরফে প্রকাশিত প্রেস বিবৃতি জানাচ্ছে, ‘স্কুল অফ ইন্টারন্যাশনাল স্টাডিজ অ্যান্ড গ্রিভান্সেস কমিটি’-র ডিনকে ঘটনার তদন্ত করে দ্রুত উপাচার্যের কাছে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২২ ১৬:১৮
Share:

বিতর্কিত পোস্টার ঘিরে নতুন করে উত্তেজনা জেএনইউ ক্য়াম্পাসে। ছবি: সংগৃহীত।

বৃহস্পতিবার সন্ধ্যাতেই ক্যাম্পাসের ইতিউতি নজরে এসেছিল বিতর্কিত পোস্টার। সেই সঙ্গে বিরাট দেওয়াল লিখন। ব্রাহ্মণ এবং বানিয়া জনগোষ্ঠীর পড়ুয়াদের দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ) থেকে তাড়িয়ে দেওয়ার দাবি করা হয়েছিল সেগুলিতে। ফলে তৈরি হয়েছিল উত্তেজনা।

Advertisement

ওই ঘটনার জেরে রাতে যুযুধান দু’দলের স্লোগান, পাল্টা স্লোগানে উত্তেজনা ছড়াল বিশ্ববিদ্যালয়ের ‘স্কুল অফ ইন্টারন্যাশনাল স্টাডিজ-২’ ভবনে। উত্তেজনা চালাকালীন ভবনের একাংশে ভাঙচুর করা হয় বলেও অভিযোগ। ঘটনার জেরে শুক্রবারও থমথমে পরিস্থিতি রয়েছে বিশ্ববিদ্যালয় চত্বরে।

জেএনইউর উপচার্য শান্তিশ্রী পণ্ডিত শুক্রবার বলেন, ‘‘বিতর্কিত পোস্টার ঘিরে উত্তেজনার সময় অজ্ঞাত পরিচয় কিছু দুষ্কৃতী ভাঙচুর চালিয়েছে বলে প্রাথমিক ভাবে জানা গিয়েছে।’’ তিনি জানান, ঘটনার সঙ্গে পড়ুয়াদের কারও জড়িত থাকার প্রমাণ মিললে কড়া ব্যবস্থা নেওয়া হবে। জেএনইউ কর্তৃপক্ষের তরফে প্রকাশিত প্রেস বিবৃতি জানাচ্ছে, ‘স্কুল অফ ইন্টারন্যাশনাল স্টাডিজ অ্যান্ড গ্রিভান্সেস কমিটি’-র ডিনকে ঘটনার তদন্ত করে দ্রুত উপাচার্যের কাছে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন