twitter

সময় দিয়েছিলাম ৩ মাস, শুধু টুইটারই নিয়ম মানেনি, বললেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর

ডিজিটাল মাধ্যমকে নিয়মের জালে বেঁধে ফেলতে, সর্বোপরি নজরদারি বাড়াতে চলতি বছরের শুরুতেই নয়া বিধির ঘোষণা করেছিল কেন্দ্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুন ২০২১ ১৭:৩৫
Share:

বুধবার মাইক্রোব্লগিং সাইটের আইনি রক্ষাকবচ ছিনিয়ে নিল কেন্দ্র।

Advertisement

ডিজিটালের মাধ্যমের জন্য কেন্দ্রের নয়া বিধি মেনে পদক্ষেপ করার জন্য তিন মাস সময় দেওয়া হয়েছিল। টুইটার বাদে ডিজিটাল মাধ্যমের সঙ্গে যুক্ত সমস্ত প্রতিষ্ঠানই সেই অনুযায়ী পদক্ষেপ করেছে, সংবাদ সংস্থা এএনআই-কে জানালেন কেন্দ্রীয় আইন এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

ডিজিটাল মাধ্যমকে নিয়মের জালে বেঁধে ফেলতে, সর্বোপরি নজরদারি বাড়াতে চলতি বছরের শুরুতেই নয়া বিধির ঘোষণা করেছিল কেন্দ্র। সংস্থায় ওই নিয়ম কার্যকর করার জন্য তিন মাস সময় দেওয়া হয়েছিল ডিজিটাল মাধ্যমের সঙ্গে যুক্ত সংস্থাগুলিকে। সেই সব বিধি নিয়ে কেন্দ্রের সঙ্গে টুইটারের টানাপড়েন চলছিলই। সেই আবহে বিধি কার্যকর করার তিন মাসের মেয়াদ শেষ হতেই চরমে ওঠে কেন্দ্র-টুইটার সঙ্ঘাত। নয়া নিয়মের আওতায় ফেসবুক, টুইটারের মতো সংস্থায় তিন ভারতীয় আধিকারিক নিয়োগ করার নির্দেশ দিয়েছিল কেন্দ্র। সেই নিয়মই মানেনি টুইটার। তার পর শেষমেশ বুধবার মাইক্রোব্লগিং সাইটের আইনি রক্ষাকবচ ছিনিয়ে নিল কেন্দ্র।

বুধবার রবিশঙ্কর প্রসাদ বলেন, ‘‘তথ্য প্রযুক্তি বিধির রুল নম্বর ৭-এ বলা আছে, কোনও তথ্যপ্রযুক্তি সংস্থা নিয়ম না মানলে ৭৯ ধারার আওতায় তারা আইনি রক্ষাকবচ হারাবে। দেশের বাকি সমস্ত আইনই তাদের উপর প্রয়োগ করা যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন