Madhyamik

জুলাইয়ে ফল ঘোষণা উচ্চমাধ্যমিক এবং মাধ্যমিকের, মূল্যায়ন কী ভাবে, ঘোষণা শুক্রে

সম্প্রতি একটি ছয় সদস্যের বিশেষজ্ঞ কমিটি ও জনমতের উপর ভিত্তি করে স্কুলে এসে লিখিত পরীক্ষা দেওয়ার বিষয়টি থেকে আগেই সরে এসেছে রাজ্য সরকার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২১ ১৬:৫২
Share:

সাংবাদিক বৈঠকে মমতা।

আগামী জুলাই মাসের মধ্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ হবে। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কোন প্রক্রিয়ায় পড়ুয়াদের মূল্যায়ন হবে, সেই সংক্রান্ত সিদ্ধান্তের ঘোষণা শুক্রবার হবে, জানালেন তিনি।

অতিমারি আবহে প্রায় সমস্ত বোর্ডেরই দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা ঝুলে রয়েছে। সম্প্রতি একটি ছয় সদস্যের বিশেষজ্ঞ কমিটি ও জনমতের উপর ভিত্তি করে স্কুলে এসে লিখিত পরীক্ষা দেওয়ার বিষয়টি থেকে আগেই সরে এসেছে রাজ্য সরকার। কিন্তু পড়ুয়াদের মূল্যায়ন পদ্ধতি কী হবে, তা নিয়ে জল্পনা চলছিল। সেই সময়ে মুখ্যমন্ত্রী নিজেই জানিয়েছিলেন, এ ব্যাপারে শীঘ্রই সিদ্ধান্ত নেওয়া হবে। তার পরই এই মূল্যায়ন প্রক্রিয়া সংক্রান্ত বিষয়ে বিশেষজ্ঞদের সঙ্গে আলাপ আলোচনা চালাতে শুরু করে রাজ্য শিক্ষা দফতর।
প্রসঙ্গত, বৃহস্পতিবারই মূল্যায়ন সংক্রান্ত বিষয় নিয়ে সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিয়েছে সিবিএসই। এ ছাড়া শীর্ষ আদালতে সিবিএসই জানিয়েছে, জুলাইয়ের মধ্যেই ফল ঘোষণা হবে। তার পরই এই ঘোষণা করলেন মমতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন