Vande Bharat Express

বন্দে ভারতে ছড়িয়ে বোতল, ময়লা, টুইটারে ছবি পোস্ট আমলার, সমাজমাধ্যমে নানা মুনির নানা মত

কিছু দিন আগে সেকেন্দ্রাবাদ-বিশাখাপত্তনম বন্দে ভারত এক্সপ্রেসে নোংরা পড়ে থাকতে দেখা যায়। সে সময় রেলের তরফে যাত্রীদের কাছে ট্রেন ও প্ল্যাটফর্ম চত্বর পরিষ্কার রাখার অনুরোধ করা হয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩ ১৫:৪১
Share:

বন্দে ভারতে ছড়িয়ে বোতল, ময়লা, টুইটারে ছবি পোস্ট আমলার। ফাইল চিত্র।

বন্দে ভারত এক্সপ্রেসের কামরার ভিতরে নানা দিকে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে প্লাস্টিকের বোতল, পলিথিন। দেখে বোঝাই দায় যে, এই ট্রেনের পরিচ্ছন্নতা এবং অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে দেশের সরকারের তরফে নানা রকম দাবি করা হচ্ছে। দেশের আধুনিকতম দূরপাল্লার এই ট্রেনের অপরিচ্ছন্নতার ছবিটি নিজের টুইটার হ্যান্ডলে তুলে ধরেছেন আইএএস আধিকারিক অবনীশ শরণ। সংবিধানের প্রস্তাবনার প্রথম লাইনের একাংশ উদ্ধৃত করে ছবিটির উপরে তিনি লিখেছেন, “উই দি পিপল।” অর্থাৎ, “আমরা জনগণ।” তাঁর এই টুইটের পরেই বহু মানুষ সেটি রিটুইট করেন। নেটাগরিকরা নানা মন্তব্য করেন ছবিটি সম্পর্কে।

Advertisement

এক জন ছবিটি শেয়ার করে ওই আইএএস আধিকারিককে বলেন, “আমাদের দেশে সবাই নিজেদের অধিকারটা বোঝে, কিন্তু কেউই কর্তব্যের বিষয়টি মাথায় রাখে না।” আর এক জন টুইটারে লেখেন, “আমরা উন্নত প্রযুক্তি এবং পরিকাঠামোর কথা বলি। কিন্তু জানি না সেগুলোর কী ভাবে যত্ন নিতে হয়।” জনৈক নেটাগরিক আবার লেখেন, “দেখে খুব দুঃখ হচ্ছে। কিন্তু যতক্ষণ না আমরা আমাদের মানসিকতা বদলাব, ততক্ষণ এই দেশের কোনও উন্নতি হবে না।” ছবিটি অবশ্য কোন বন্দে ভারতের, তা এখনও জানা যায়নি। এই প্রসঙ্গে এক জন লেখেন, “কোন ট্রেন সেটা গুরুত্বপূর্ণ নয়। সব ট্রেনেই একই দৃশ্য দেখা যায়।”

Advertisement

কিছু দিন আগেই সেকেন্দ্রাবাদ-বিশাখাপত্তনম বন্দে ভারত এক্সপ্রেস গন্তব্যে পৌঁছনোর সময় ট্রেন জুড়ে নোংরা পড়ে থাকতে দেখা গিয়েছিল। সে সময় রেলের তরফে যাত্রীদের কাছে ট্রেন এবং প্ল্যাটফর্ম চত্বর পরিষ্কার রাখার অনুরোধ জানানো হয়। যাত্রীদের সহযোগিতা ছাড়া রেলের একার পক্ষে যে ট্রেনকে পরিচ্ছন্ন রাখা সম্ভব নয়, তা-ও জানান রেল কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন