India

গৌরবহানি হলে সুপার পাওয়ারকেও পরোয়া করে না ভারত: রাজনাথ

লাদাখ সীমান্তে চিনের সঙ্গে সঙ্ঘাতে ভারতীয় জওয়ানরা সাহসিকতা এবং সহিষ্ণুতার নজির তৈরি করেছেন বলেও মন্তব্য করেন রাজনাথ।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২১ ১১:৪১
Share:

—ফাইল চিত্র।

সীমান্তে গত ৮ মাস ধরে চিনের সঙ্গে সঙ্ঘাত অব্যাহত। কিন্তু পিছিয়ে আসার কোনও প্রশ্নই নেই বলে এ বার জানিয়ে দিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ। তাঁর দাবি, ভারত একেবারেই যুদ্ধ চায় না। কিন্তু যত বড় সুপার পাওয়ারই হোক না কেন, দেশের গৌরবহানি হলে উপযুক্ত জবাব দেওয়ার ক্ষমতা ধরে ভারতীয় সেনা।

Advertisement

বৃহস্পতিবার সশস্ত্রবাহিনীর পঞ্চম ‘ভেটেরানস ডে’ উপলক্ষে বায়ুসেনার সদর দফতরে বিশেষ অনুষ্ঠানের আয়োজন হয়েছিল। প্রতিরক্ষা মন্ত্রকের চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতও ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সেখানে রাজনাথ বলেন, ‘‘কোনও পরিস্থিতিতেই আমরা যুদ্ধ চাই না। আমরা বরং প্রত্যেকের নিরাপত্তা রক্ষার পক্ষে। কিন্তু একটা কথা স্পষ্ট জানিয়ে দিতে চাই, যত বড় সুপার পাওয়ারই হোক না কেন, তারা যদি আমাদের গৌরবহানি করার চেষ্টা করে, তা হলে আমাদের সেনাবাহিনী তার উপযুক্ত জবাব দেওয়ার ক্ষমতা রাখে।’’

রাজনাথ আরও বলেন, ‘‘ভারত চিরকাল শান্তি এবং বন্ধুত্ব স্থাপনের পক্ষে। প্রতিবেশী দেশগুলির সঙ্গে সুসম্পর্ক বজায় রাখায় আগ্রহী। কারণ আমাদের রক্ত এবং সংস্কৃতিতেই তা রয়েছে।’’ লাদাখ সীমান্তে চিনের সঙ্গে সঙ্ঘাতে ভারতীয় জওয়ানরা সাহসিকতা এবং সহিষ্ণুতার নজির তৈরি করেছেন এবং তাতে গোটা দেশ গর্বিত বলেও মন্তব্য করেন রাজনাথ।

Advertisement

আরও পড়ুন: অতিমারি সত্ত্বেও ভারত অর্থনৈতিক সঙ্কট দৃঢ়তার সঙ্গে সামলেছে: আইএমএফ​

আরও পড়ুন: কারা টিকা নিতে পারবেন, কারা নয়, নির্দেশিকা জারি করল সরকার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন