weather

Winter: জাঁকিয়ে ঠান্ডা উত্তর ভারতে, তীব্র শৈত্যপ্রবাহের আশঙ্কা বেশ কিছু রাজ্যে

মঙ্গলবার সকালে কুয়াশায় ঢাকা দিল্লির তাপমাত্রা ছিল ৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। পঞ্জাবের তাপমাত্রা নেমেছে সাত ডিগ্রিতে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২২ ০৮:৫৩
Share:

ছবি পিটিআই।

উত্তর পশ্চিম ও মধ্য ভারত নিয়ে ফের সতর্কতা জারি করল আবহাওয়া দফতর। নয়াদিল্লির মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, আগামী পাঁচ দিন তাপমাত্রা ক্রমশ কমবে পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, রাজস্থান, গুজরাত ও মহারাষ্ট্রের কিছু অংশে। রাজধানী দিল্লিতে তাপমাত্রা কমলেও আপাতত এখানকার জন্য শৈত্যপ্রবাহের সতর্কতা জারি করা হয়নি। দিল্লির জন্য শীতল দিনের সতর্কতা জারি করা হয়েছে।

Advertisement

মঙ্গলবার সকালে কুয়াশায় ঢাকা দিল্লির তাপমাত্রা ছিল ৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। পঞ্জাবের বেশ কিছু অংশে কুয়াশা থাকলেও তাপমাত্রা নেমেছে সাত ডিগ্রিতে।

আবহাওয়াবিদেরা জানাচ্ছেন, দিল্লি ছাড়া উত্তর-পশ্চিম ও মধ্য ভারতে শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে আগামী কয়েক দিনে। ওই রাজ্যগুলিতে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে অন্তত তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস কম থাকার কথা। শৈত্যপ্রবাহ থেকে তীব্র শৈত্যপ্রবাহের আশঙ্কা রয়েছে পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র ও রাজস্থানের কিছু নির্দিষ্ট এলাকায়। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আপাতত ওই সব এলাকার আকাশ পরিষ্কার থাকার জন্য রাতের তাপমাত্রা হু হু করে নামবে। দিল্লি-সহ উত্তর ভারতে আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই বলেও জানানো হয়েছে।

Advertisement

একই সঙ্গে ঘন থেক অতি ঘন কুয়াশার সতর্কবার্তা জারি করা হয়েছে পশ্চিমবঙ্গ, ওড়িশা, বিহার, পঞ্জাব, উত্তরপ্রদেশ, রাজস্থান, সিকিম, অসম, মেঘালয়, ত্রিপুরার মতো রাজ্যগুলির জন্য। ঘন কুয়াশার কারণে প্রতি বছরের মতো এ বারেও উত্তর ও উত্তর-পশ্চিম ভারতের বিভিন্ন ট্রেন দেরিতে চলছে। ব্যাহত হচ্ছে উড়ান পরিষেবাও। সতর্কতার সঙ্গে গাড়ি চালাতে বলা হয়েছে সাধারণ মানুষকেও। বিশেষ করে ভোর ও রাতের সময়ে সড়কের দৃশ্যমানতা খুবই কম থাকার সম্ভাবনা রয়েছে এই সব রাজ্যে।

আবহাওয়া দফতরের মতে, কোনও এলাকার সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নীচে ও সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অন্তত সাড়ে চার ডিগ্রি সেলসিয়াস কম থাকলে তাকে শীতল দিন হিসাবে ধরা হয়। তীব্র শীতল দিন ধরা হয় যখন কোনও এলাকার সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে সাড়ে ছয় ডিগ্রি সেলসিয়াস নীচে নেমে যায়। সমতল এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা চার ডিগ্রি সেলসিয়াস থাকলে সেখানে শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়। তীব্র শৈত্যপ্রবাহ হয় সর্বনিম্ন তাপমাত্রা যখন দু’ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন