উত্তর থেকে দক্ষিণ, চোখ রাঙাচ্ছে বৃষ্টি

টানা বৃষ্টি, ধস তো ছিলই। তার উপরে হিমাচলে বিপদ বাড়িয়েছে বরফপাত। ইতিমধ্যেই আট জনের প্রাণ গিয়েছে। বিপদসীমা পার করে বইছে খরস্রোতা বিপাশা নদী। এক দিন আগেই আস্ত বাস গিলেছে সে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০১৮ ০৩:০৩
Share:

মানালিতে হড়পা বানে ভেসে যাচ্ছে ট্রাক। ছবি: ভিডিয়ো থেকে নেওয়া।

হিমাচলের পরে এ বার ভারী বৃষ্টির আশঙ্কা দিল্লি, মুম্বই ও তামিলনাড়ুতেও। রবিবার রাতেই কেরলে ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। বৃষ্টির আশঙ্কা রয়েছে কর্নাটকেও। পঞ্জাব, হরিয়ানাতেও গত কয়েক দিন ধরেই ভারী বৃষ্টি হয়ে চলেছে। মঙ্গলবার পঞ্জাবের সমস্ত স্কুল কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় প্রশাসন। অসম, মেঘালয়, অরুণাচল প্রদেশেও বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

Advertisement

টানা বৃষ্টি, ধস তো ছিলই। তার উপরে হিমাচলে বিপদ বাড়িয়েছে বরফপাত। ইতিমধ্যেই আট জনের প্রাণ গিয়েছে। বিপদসীমা পার করে বইছে খরস্রোতা বিপাশা নদী। এক দিন আগেই আস্ত বাস গিলেছে সে। আজও বন্ধ ছিল কিন্নর, কুলু ও কাংড়া জেলার সমস্ত স্কুল কলেজ। আরও ২৪ ঘণ্টা হিমাচলের বেশ কয়েকটি রাজ্যে বৃষ্টি হবে বলে জানানো হয়েছে।

জম্মু-কাশ্মীরের ডোডা জেলার গালি ভটোলি গ্রামে ধস নেমে সোমবারই তিন শিশু-সহ পাঁচ জনের মৃত্যু হয়। ধসের জেরে বন্ধ রাম্বান জেলার কাছে জম্মু-শ্রীনগর জাতীয় সড়ক। বেশ কিছু জায়গায় টানা বৃষ্টি চলছে। কিছু কিছু জায়গায় বরফ পড়েছে বলেও দাবি বাসিন্দাদের।

Advertisement

কেরলে আগামী চার-পাঁচ দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কেরলের ইদুক্কি, ওয়েনাড়, পালক্কড় ও ত্রিশূরে জারি হয়েছে কড়া সতর্কতা।

রবিবার রাত থেকেই ভারী বৃষ্টি শুরু হয়েছে কর্নাটকের রাজধানী বেঙ্গালুরুতে। ইতিমধ্যেই প্লাবিত সেখানকার ন’টি হ্রদ। গাছ পড়ে বন্ধ রাস্তা। বেশ কয়েকটি এলাকা প্লাবিত হয়ে জল ঢুকেছে বাড়িতেও। গত কয়েক দিনের বৃষ্টিতে উপচে গিয়েছে বেঙ্গালুরুর বেল্লান্দুর হ্রদ। ছড়িয়ে পড়ছে দুর্গন্ধযুক্ত বিষাক্ত সাদা ফেনা। গোটা শহরের আবর্জনা ফেলা হয় এই হ্রদটিতেই। বাতাসের মাধ্যমে দূষণ ছড়াচ্ছে সর্বত্র।

দিল্লিতেও ইতিমধ্যে বৃষ্টি নেমেছে। পাল্লা দিয়ে নেমেছে তাপমাত্রাও। আবহবিদেরা জানান, এখন দিল্লির তাপমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়াস। আজ সকাল সাড়ে আটটা পর্যন্ত পাওয়া রেকর্ড অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ১৩.১ মিলিমিটার বৃষ্টি হয়েছে সেখানে। হরিয়ানার হাথনিকুণ্ড বাঁধ থেকে জল ছাড়ার জেরে বিপদসীমা পার করে বইছে দিল্লি সংলগ্ন যমুনা নদী। উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ ও পঞ্জাবের বেশ কিছু অংশে হড়পা বানও এসেছে বলে স্থানীয় সূত্রের খবর। বৃষ্টির সম্ভাবনা রয়েছে মুম্বইয়েও। এ দিকে, আরও ৩৬ ঘণ্টা ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে উত্তরাখণ্ডেও। বৃষ্টির পাশাপাশি কেদারনাথ, বদ্রীনাথ, গঙ্গোত্রী ও যমুনোত্রী সংলগ্ন এলাকাগুলিতে বরফ পড়া শুরু হওয়ায় বিপদে পড়েছেন তীর্থযাত্রীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন