Rahul Gandhi

লোকে ‘পাপ্পু’ বলে ডাকলে আপনার কেমন লাগে? রাহুল গান্ধী বললেন…

যাঁকে ‘পাপ্পু’ বলে সব সময় নিন্দকরা কটাক্ষ করে থাকেন, সেই রাহুল গান্ধী কি এই নামে খুশি? কী বললেন তিনি?

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ১৫:৪৯
Share:

‘পাপ্পু’ বলে ডাকায় তিনি কি খুশি? রাহুল গান্ধীকে এক সাক্ষাৎকারে প্রশ্ন করা হয়েছিল। ফাইল চিত্র।

নিন্দকেরা কটাক্ষ করে তাঁকে ‘পাপ্পু’ বলে ডাকতে ভালবাসেন। বিজেপির অনেক নেতাও তাঁকে ‘পাপ্পু’ বলে কটাক্ষ করে থাকেন। তিনি নিজেও জানেন, সমালোচকরা এই নামে ডাকেন তাঁকে। যাঁকে ‘পাপ্পু’ বলে সব সময় নিন্দকরা কটাক্ষ করে থাকেন, সেই রাহুল গান্ধী কি এই নামে খুশি? এ প্রসঙ্গে কী বললেন তিনি?

Advertisement

সম্প্রতি একটি সাক্ষাৎকারে রাহুলকে প্রশ্ন করা হয়েছিল, লোকে যখন আপনাকে পাপ্পু বলে ডাকে, আপনার কি খারাপ লাগে? রাহুল তখন বলেন, “মোটেও নয়।” এর সঙ্গেই তাঁর আরও সংযোজন, “এই নামটি ওঁদের হৃদয়ে গেঁথে গিয়েছে। ওঁদের মনে ভয় আছে। ওঁরা খুশি নয়। তাই এ সব নামে ডাকেন।” তবে তিনি যে এই নামে মোটেও বিরক্ত নন, দাবি করেছেন সাক্ষাৎকারে।

রাহুলের কথায়, “আমাকে যে নামেই ডাকা হোক না কেন, স্বাগত জানাব। আমার বেশ ভালই লাগে। দয়া করে আমার আরও নাম দেওয়া হোক!” মুম্বইয়ে ভারত জোড়ো যাত্রা-র সময় কংগ্রেস সাংসদের সাক্ষাৎকার নেওয়া হয়। তখন তাঁকে এই প্রশ্ন করা হয়েছিল।

Advertisement

যে নামে তাঁকে কটাক্ষ করে ডাকা হয়, এ প্রসঙ্গে বলতে গিয়ে ঠাকুমা ইন্দিরা গান্ধীর প্রসঙ্গ টেনে আনেন রাহুল। তিনি জানান, ইন্দিরাকেও কটাক্ষ করে ‘গুঙ্গি গুড়িয়া’ বলা হত। কিন্তু সেই ‘গুঙ্গি গুড়িয়া’ই ভারতের ‘আয়রন লেডি’ নামে পরিচিতি পেয়েছিলেন। রাহুলের কথায়, “আয়রন লেডি হিসাবে পরিচিতি পাওয়ার আগে তাঁকে ‘গুঙ্গি গুড়িয়া’ বলে কটাক্ষ করা হত। আজ যাঁরা আমায় দিনরাত আক্রমণ করে চলেছেন, তাঁরাই এক সময় ইন্দিরা গান্ধীকে ‘গুঙ্গি গুড়িয়া’ বলতেন। কিন্তু সেই ‘গুঙ্গি গুড়িয়া’ই পরবর্তীকালে ভারতের ‘আয়রন লেডি’ হয়েছিলেন। তিনি সব সময়েই ‘আয়রন লেডি’ ছিলেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন