PPF

PPF interest: পিপিএফের মতো স্বল্প সঞ্চয় প্রকল্পে টাকা রাখতে চান? দেখে নিন, কোথায় কত সুদ

স্বল্প সঞ্চয়ের প্রকল্পের মধ্যে সবচেয়ে জনপ্রিয় পিপিএফ। এর সব চেয়ে বড় সুবিধা, এই প্রকল্পে সুদের উপর কোনও কর দিতে হয় না।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২১ ১৭:৩৯
Share:

স্বল্প সঞ্চয়ের প্রকল্পের মধ্যে সবচেয়ে জনপ্রিয় পিপিএফ এবং সুকন্যা সমৃদ্ধি যোজনা।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ), ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (এনএসসি)-সহ একাধিক স্বল্প সঞ্চয়ে সুদের হার চলতি ত্রৈমাসিকে অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। অক্টোবর থেকে শুরু হচ্ছে চলতি অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিক। শেষ হচ্ছে ডিসেম্বরে। অতিমারি পরিস্থিতি এবং দেশে মূল্যবৃদ্ধির বিষয়টি নজরে রেখেই কেন্দ্রীয় অর্থমন্ত্রক ওই তিন মাস স্বল্প সঞ্চয়ে সুদের হার অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে।

Advertisement

বর্তমানে ১-১০ বছরের আমানতে অধিকাংশ ব্যাঙ্কই ৫.৫ শতাংশের মতো সুদ দিয়ে থাকে। সেই জায়গায় দাঁড়িয়ে অর্থমন্ত্রকের নয়া বিজ্ঞপ্তি অনুযায়ী, পিপিএফে সুদের হার ৭.১ শতাংশ। প্রবীণ নাগরিকদের জন্য পাঁচ বছরের সঞ্চয় প্রকল্প থেকে মিলবে ৭.৪ শতাংশ সুদ। প্রবীণেরা অবশ্য প্রত্যেক তিন মাসেই সুদের অর্থ পেয়ে থাকেন। সুকন্যা সমৃদ্ধি যোজনা (এসএসওয়াই)-য় পাওয়া যাবে ৭.৬ শতাংশ সুদ। অন্য দিকে, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট প্রকল্পে এক বছরের জন্য অর্থ রাখলে মিলবে ৫.৫ শতাংশ সুদ। আর যদি পাঁচ বছরের জন্য টাকা রাখা হয়, সে ক্ষেত্রে পাওয়া যাবে ৬.৭ শতাংশ সুদ।

গ্রাফিক— সনৎ সিংহ

স্বল্প সঞ্চয়ের প্রকল্পের মধ্যে সবচেয়ে জনপ্রিয় পিপিএফ এবং সুকন্যা সমৃদ্ধি যোজনা। পিপিএফের সবচেয়ে বড় সুবিধা, এই প্রকল্পে সুদের উপর কোনও কর দিতে হয় না।

Advertisement

বিশেষজ্ঞদের ধারণা, আগামী বছর যোগীরাজ্যে বিধানসভা নির্বাচনকে নজরে রেখেই স্বল্প সঞ্চয়ে সুদের হার অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। যে সব রাজ্য থেকে সব চেয়ে বেশি পিপিএফ অ্যাকাউন্ট খোলা হয়েছে, সেই তালিকার শীর্ষে রয়েছে পশ্চিমবঙ্গ। তার পরই রয়েছে দেশের সর্ববৃহৎ রাজ্য উত্তরপ্রদেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন