WhatsApp

ভারতে হোয়াটসঅ্যাপের প্রধানের পদ থেকে সরলেন অভিজিৎ বসু, পদত্যাগ আরও এক উচ্চপদস্থের

নিউইয়র্কের কর্নেল বিশ্ববিদ্যালয় এবং হার্ভার্ডের প্রাক্তনী অভিজিৎ হোয়াটসঅ্যাপে যোগ দিয়ে ভারতে আসার আগে ওরাক্‌ল কর্পোরেশনে কর্মরত ছিলেন। ইজ়িট্যাপেরও সহ-প্রতিষ্ঠাতা অভিজিৎ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ১৮:৫৯
Share:

ভারতে হোয়াটসঅ্যাপের প্রধানের পদ থেকে ইস্তফা দিলেন অভিজিৎ বসু। — ফাইল ছবি।

ভারতে হোয়াটসঅ্যাপের প্রধান পদ থেকে সরে দাঁড়ালেন অভিজিৎ বসু। একই সঙ্গে ইস্তফা দিয়েছেন মেটা ইন্ডিয়ার পাবলিক পলিসির ডিরেক্টর রাজীব আগরওয়াল। আপাতত রাজীবের কাজ দেখার ভার বর্তেছে ভারতে হোয়াটসঅ্যাপের পাবলিক পলিসির ডিরেক্টর শিবনাথ ঠুকরালের উপর। খুব দ্রুত অভিজিতের বদলি খোঁজার প্রক্রিয়াও শুরু হয়ে যাবে বলে সংস্থা সূত্রে খবর।

Advertisement

বার্তাপ্রেরণকারী অ্যাপ হিসেবে দুনিয়ায় হোয়াটসঅ্যাপের জুড়ি মেলা ভার। ভারত সেই সংস্থার বড় বাজার। হোয়াটসঅ্যাপে কোনও দেশকেন্দ্রিক প্রধানের চল না থাকলেও শুধু মাত্র ভারতের বাজারের বহরের কথা ভেবে সেখানে অভিজিৎকে দায়িত্ব দেওয়া হয়। কাজের জগতে অভিজিৎ পরিচিত ববি নামে। তিনি হোয়াটসঅ্যাপ ছেড়ে দিলেন। কিন্তু কেন তিনি এই সিদ্ধান্ত, তা নিয়ে শুরু হয়েছে নানা জল্পনা।

প্রসঙ্গত, সম্প্রতি মেটা ১১ হাজার কর্মীকে ছাঁটাই করার কথা ঘোষণা করেছে। এ মাসের শুরুতেই মেটা ইন্ডিয়ার প্রধান অজিত মোহন ইস্তফা দেন। তিনি এশিয়া-প্যাসিফিক অঞ্চলের প্রেসিডেন্ট হিসেবে প্রতিদ্বন্দ্বী সংস্থা ‘স্ন্যাপ’-এ যোগ দিতে চলেছেন। অভিজিৎও কি সেই পথেই চললেন? জানা যায়নি। তবে রাজীব অন্য কোনও সংস্থায় যোগ দিতে পারেন বলে শোনা যাচ্ছে। রাজীব এ নিয়ে এখনও মুখ খোলেননি।

Advertisement

হোয়াটসঅ্যাপের প্রধান উইল ক্যাথকার্ট অভিজিৎকে পরবর্তী কাজের জন্য আগাম শুভেচ্ছা জানিয়েছেন। তাঁর হাতে ভারতে হোয়াটসঅ্যাপ যে নয়া উচ্চতা অর্জন করেছিল, মেনে নিয়েছেন তা-ও। অভিজিতের কাজের ধারাকেই আরও এগিয়ে নিয়ে যাওয়াই সংস্থার আশু কর্তব্য বলেও কর্মীদের মনে করিয়ে দিয়েছে উইল। খুব দ্রুত অভিজিতের জায়গায় অন্য কাউকে নিয়ে আসা হবে বলে সংস্থা সূত্রে খবর।

নিউ ইয়র্কের কর্নেল বিশ্ববিদ্যালয় এবং হার্ভার্ডের প্রাক্তনী অভিজিৎ হোয়াটসঅ্যাপে যোগ দিয়ে ভারতে আসার আগে ওরাক্‌ল কর্পোরেশনে কর্মরত ছিলেন। মার্চেন্ট পেমেন্ট ফার্ম ইজ়িট্যাপেরও সহ-প্রতিষ্ঠাতা অভিজিৎ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন