Whatsapp

ভুয়ো খবর ঠেকাতে মেসেজ ফরোয়ার্ডে রাশ হোয়াটসঅ্যাপের

করোনার পাশাপাশি ভুয়ো খবর ও লকডাউন সংক্রান্ত ভুল তথ্য আটকানোও বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে প্রশাসনের কাছে।

Advertisement

সংবাদ সংস্থা   

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২০ ১৬:৪৭
Share:

প্রতীকী চিত্র। ছবি- রয়টার্স।

করোনাভাইরাস যাতে ব্যাপক হারে ছড়িয়ে না পড়ে সে জন্য দেশ জুড়ে চলছে লকডাউন। কিন্তু করোনার পাশাপাশি ভুয়ো খবর ও লকডাউন সংক্রান্ত ভুল তথ্য আটকানোও বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে প্রশাসনের কাছে। ভুয়ো খবর রুখতে এ বার নতুন উদ্যোগ নিল হোয়াটসঅ্যাপ। ওই সংস্থার তরফে বুধবার জানানো হয়েছে মেসেজ ফরওয়ার্ড সংক্রান্ত নতুন নিয়ম।

Advertisement

লকডাউন নিয়ে বিভ্রান্তিকর খবরই হোক বা কোভিড-১৯ সংক্রান্ত ভুল তথ্য— মূলত এগুলি ছড়িয়ে পড়ার মাধ্যম হল সোশ্যাল মিডিয়া। হোয়াটসঅ্যাপ ফরোয়ার্ড অপশনের মাধ্যমে প্রাপ্ত তথ্য যাচাই না করেই অন্যদের সঙ্গে ভাগ করে নেন অনেকে। ফলে নিমেষের মধ্যে ভুল তথ্য ছড়িয়ে পড়ে।

এই প্রবণতা রুখতেই মেসেজ ফরোয়ার্ডে রাশ টানছে হোয়াটসঅ্যাপ। বুধবার প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে, কোনও মেসেজ, ছবি বা ভিডিয়ো এক সঙ্গে একজনকেই ফরোয়ার্ড করা যাবে। হোয়াটসঅ্যাপকে ব্যবহার করে ভুয়ো খবর ছড়িয়ে পড়া রুখতে এক সঙ্গে পাঁচজনের বেশি ফরোয়ার্ড করা যেত না। সেটাই কমে এক হল।

Advertisement

আরও পড়ুন: কর্মক্ষেত্রে করোনার ধাক্কা, লকডাউনের জেরে বেকারত্বের হার বাড়ল ২৩%

নিজের লেখা বার্তা ও ফরোয়ার্ড করা বার্তার পার্থক্য বোঝাতে ২০১৯-এ নতুন ফিচার এনেছিল হোয়াটসঅ্যাপ। কোনও ছবি, ভিডিয়ো বা বার্তা ফরোয়ার্ড করলে তাঁর উপর ফরোয়ার্ড চিহ্ন থাকে। ফলে ফরোয়ার্ডেড মেসেজ আলাদা করে চিহ্নিত করা সহজ হয়। এখন চেষ্টা চলছে ভুয়ো বার্তা ছড়ানোয় রাশ টানার। আশা করা যায় এই নতুন পদক্ষেপের ফলে ভুল ও ভুয়ো বার্তা ছড়ানোর মাত্রা হ্রাস পাবে।

আরও পড়ুন: হোয়াটস্অ্যাপ গ্রুপে করোনা নিয়ে জোক শেয়ার করলেই গ্রেফতার? সত্যি না মিথ্যে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন