National News

কুলভূষণ যাদব কোথায়, সেটুকুও জানানো হচ্ছে না ভারতকে: উদ্বেগ দিল্লির

কুলভূষণ যাদবকে নিয়ে ফের তীব্র উদ্বেগ প্রকাশ করল নয়াদিল্লি। ভারতীয় নৌসেনার ওই প্রাক্তন কর্মীকে পাকিস্তানের কোথায় রাখা হয়েছে এবং তিনি কেমন আছেন, সে বিষয়ে ভারতের কাছে কোনও তথ্য নেই— বিদেশ মন্ত্রকের তরফে এমনই জানানো হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২০ এপ্রিল ২০১৭ ২৩:২৩
Share:

১৫তম বার কুলভূষণের কনসুলার অ্যাকসেস চাইল ভারত। পাকিস্তান নারাজ।

কুলভূষণ যাদবকে নিয়ে ফের তীব্র উদ্বেগ প্রকাশ করল নয়াদিল্লি। ভারতীয় নৌসেনার ওই প্রাক্তন কর্মীকে পাকিস্তানের কোথায় রাখা হয়েছে এবং তিনি কেমন আছেন, সে বিষয়ে ভারতের কাছে কোনও তথ্য নেই— বিদেশ মন্ত্রকের তরফে এমনই জানানো হয়েছে। মন্ত্রক বৃহস্পতিবার আরও জানিয়েছে, কনসুলার অ্যাকসেস প্রক্রিয়ার মাধ্যমে কুলভূষণ যাদবের সঙ্গে দেখা করার জন্য ১৫তম বার পাকিস্তানের কাছে দাবি পেশ করল ভারত। নয়াদিল্লি এখন ইসলামাবাদের জবাবের অপেক্ষা করছে বলেও জানানো হয়েছে।

Advertisement

বিদেশ মন্ত্রকের মুখপাত্র গোপাল বাগলে এ দিন কুলভূষণ যাদব প্রসঙ্গে বিবৃতি দিয়েছেন। তিনি জানিয়েছেন, পাকিস্তানের কাছে দু’টি দাবি জানিয়েছে ভারত— কনসুলার অ্যাকসেসের মাধ্যমে কুলভূষণ যাদবের সঙ্গে দেখা করতে দিতে হবে ভারতীয় প্রতিনিধিদের এবং কুলভূষণের বিরুদ্ধে কী ধরনের বিচারবিভাগীয় প্রক্রিয়া চালানো হয়েছে, তা সবিস্তার ভারতকে জানাতে হবে। এই দু’টি দাবির কোনওটিই পাকিস্তান পূরণ করেনি। এমনকী ভারতকে কোনও জবাবও দেয়নি। পাকিস্তানের কাছ থেকে লিখিত জবাব পাওয়ার জন্য অপেক্ষা করছে ভারত— জানিয়েছেন গোপাল বাগলে।

আরও পড়ুন: পানামা পেপার্স-এ রেহাই নেই নওয়াজের, তদন্তের নির্দেশ সুপ্রিম কোর্টের

Advertisement

২০১৬ সালে আফগানিস্তান সীমান্তের নিকটবর্তী এলাকা থেকে ভারতীয় নৌসেনার প্রাক্তন কর্মীকে গ্রেফতার করে পাকিস্তান। কূলভূষণ যাদব পাকিস্তানে চরবৃত্তি করছিলেন এবং নাশকতা চালাচ্ছিলেন বলে পাকিস্তান অভিযোগ করে। ভারত বার বার পাকিস্তানের এই দাবি নস্যাৎ করেছে। কিন্তু পাকিস্তানের এক সেনা আদালত সম্প্রতি কুলভূষণকে মৃত্যুদণ্ড দেওয়ার নির্দেশ দিয়েছে।

কূলভূষণ ইস্যুতে কলকাতায় পাকবিরোধী বিক্ষোভ বিজেপি-র। ছবি: পিটিআই

কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ডের রায় শুনেই তীব্র অসন্তোষ ব্যক্ত করে ভারত। তাঁর সঙ্গে দেখা করার জন্য আগেও অনেক বার কূটনৈতিক দাবি জানিয়েছিল ভারত। পাকিস্তান কিছুতেই সে দাবি মানেনি। এখন এটুকুও জানানো হচ্ছে না যে কুলভূষণ কোথায় রয়েছেন, কেমন রয়েছেন। অভিযোগ নয়াদিল্লির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন