National News

যুক্তিগ্রাহ্য কারণে বাতিল নোট নেওয়া যাবে না কেন, জানতে চায় সুপ্রিম কোর্ট

কেন বিশেষ এবং যুক্তিসঙ্গত কারণ থাকলে বাতিল হওয়া ৫০০ ও ১০০০ টাকার নোট ফের জমা দেওয়া যাবে না, প্রশ্ন তুলল দেশের শীর্ষ আদালত। মঙ্গলবার কেন্দ্রীয় সরকারের কাছ থেকে এই বিষয়ে ব্যাখ্যা চেয়ে পাঠিয়েছে সুপ্রিম কোর্ট।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৪ জুলাই ২০১৭ ১৩:২৫
Share:

পুরনো নোট জমা দেওয়ার ক্ষেত্রে সবার জন্য একই নিয়ম হতে পারে না। কেন বিশেষ এবং যুক্তিসঙ্গত কারণ থাকলে বাতিল হওয়া ৫০০ ও ১০০০ টাকার নোট ফের জমা দেওয়া যাবে না, প্রশ্ন তুলল দেশের শীর্ষ আদালত। মঙ্গলবার কেন্দ্রীয় সরকারের কাছ থেকে এই বিষয়ে ব্যাখ্যা চেয়ে পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। আগামী দু’সপ্তাহের মধ্যে দেশের সর্বোচ্চ আদালতকে উত্তর জানাতে হবে কেন্দ্রীয় সরকারকে।

Advertisement

আরও পড়ুন: আডবাণীকে ‘ভারতরত্ন’ দিতে তৎপর মোদী সরকার

এ দিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জেএস খেহর বলেন, ‘‘যদি বিশেষ কারণ থাকা সত্ত্বেও কোনও ব্যাক্তি নোট বদলের সুযোগ না পান সেটা খুবই খারাপ বিষয়।’’ যাঁরা নোট বাতিলের সময়টায় জেলে ছিলেন বা মারাত্মক অসুস্থ ছিলেন, অন্য কোনও বিশেষ কারণবশত সেই সময় নোট বদলাতে পারেননি তাঁদের পুরনো নোট বদলের সুযোগ দেওয়া উচিত বলে জানায় সুপ্রিম কোর্ট।

Advertisement

গত ৮ নভেম্বর ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করেছিল কেন্দ্রীয় সরকার। বাতিল হওয়া সমস্ত নোট ব্যাঙ্ক ও পোস্ট অফিসে জমা দেওয়ার শেষ তারিখ ছিল গত ৩০ ডিসেম্বর পর্যন্ত। রিজার্ভ ব্যাঙ্কে জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৩১ মার্চ। কিন্তু তারপর থেকেই এই প্রক্রিয়া বন্ধ হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন