তুষারে বিধ্বস্ত কাশ্মীর, ধসে মৃত্যু বালিকার

সময়ের আগেই ব্যাপক তুষারপাতে আজ নিয়ে দু’দিন কার্যত বিচ্ছিন্ন হয়ে রইল কাশ্মীর উপত্যকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শ্রীনগর শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৮ ০২:৪৫
Share:

সরানো হচ্ছে বরফ। রবিবার শ্রীনগরের কাছে। ছবি: পিটিআই

সময়ের আগেই ব্যাপক তুষারপাতে আজ নিয়ে দু’দিন কার্যত বিচ্ছিন্ন হয়ে রইল কাশ্মীর উপত্যকা। গত দু’দিন ধরে একটানা তুষারপাতে ব্যাহত সড়ক যোগাযোগ ব্যবস্থা। রাজ্যের বহু জায়গায় বিদ্যুৎ সরবরাহ সম্পূর্ণ বন্ধ। কয়েক হাজার আপেল গাছ ঢেকেছে পুরু বরফের চাদরে। ফলে আপেল চাষে বড় অঙ্কের ক্ষতির আশঙ্কা রয়েছে। কাল রাতে রাজৌরি জেলায় ধস নেমে মৃত্যু হয়েছে যাযাবর জনজাতির ৯ বছরের এক বালিকার। আহত যাযাবর জনজাতির এক পরিবারের তিন সদস্য।

Advertisement

তুষারধসে বিদ্যুতের খুঁটি ভেঙে যাওয়ায় দু’দিন ধরে অন্ধকারে রয়েছেন উপত্যকার অধিকাংশ মানুষ। মোমবাতির আলোয় পরীক্ষা হয়েছে কিছু স্কুলে। কয়েকটি হাসপাতালেও বন্ধ বিদ্যুৎ সংযোগ। প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা বলেছেন, ‘‘২৪ ঘণ্টারও বেশি সময় ধরে তুষারপাত হয়েছে শ্রীনগরে। এখনও অন্ধকারে রয়েছি আমরা। প্রশাসন একেবারেই এই পরিস্থিতির জন্য তৈরি ছিল না। এখন তার ফল ভুগতে হচ্ছে।’’

বিদ্যুৎ দফতর জানিয়েছে, প্রায় ৭ হাজার কর্মী যুদ্ধকালীন তৎপতায় কাজ করছেন। শীঘ্রই স্বাভাবিক হবে পরিস্থিতি। আবদুল্লার টুইট, ‘‘বরফ পড়ে আপেল চাষে ব্যাপক ক্ষতি হচ্ছে। ইতিমধ্যেই দুর্বল অর্থনীতির উপরে এর ছাপ পড়বে।’’ আপেল চাষিদের সাহায্যের জন্য রাজ্যপালের কাছে আর্জি জানান তিনি।

Advertisement

২০ বছরে এ নিয়ে চতুর্থবার নভেম্বরের শুরুতেই তুষারপাত শুরু হল শ্রীনগরে। আবহাওয়া দফতর জানিয়েছে, বছরের এই সময়ে যে তাপমাত্রা থাকার কথা, রাজ্যে তাপমাত্রা তার চেয়ে অন্তত ১০ ডিগ্রি সেলসিয়াস কমে গিয়েছে। গুলমার্গে তাপমাত্রা হিমাঙ্কের তলায় ৩ ডিগ্রি। শ্রীনগরে ১.৮ ডিগ্রি। আগামিকাল থেকে আবহাওয়ার সামান্য উন্নতি হতে পারে, জানিয়েছে হাওয়া অফিস।

আজ আংশিক চালু হয়েছে জম্মু-শ্রীনগর জাতীয় সড়ক। তুষারপাত ও ধসের জেরে কাল বন্ধ হয়ে গিয়েছিল রাস্তাটি। আজ ভোর পাঁচটা নাগাদ বরফ সরানোর কাজ শুরু হয়। প্রায় ন’ঘণ্টা বাদে রাস্তা সাফ করে শ্রীনগর থেকে জম্মুর দিকে গাড়ি চলাচল শুরু হয়েছে। আজ জওহর টানেল ও সোনমার্গে আটক ৭০০ জনকে উদ্ধার করেছে পুলিশ। বানিহালে এক হাজার মানুষের খাবার ও আশ্রয়ের ব্যবস্থা করেছে প্রশাসন। আজ দুপুর থেকে শ্রীনগর আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান চলাচল শুরু হয়েছে।

রাজ্যের রীতি মেনে আগামিকাল থেকে জম্মুতে শুরু হবে শীতকালীন রাজধানীর প্রশাসনিক কাজকর্ম। কিন্তু তুষারপাতের জেরে রাজ্য সরকারের বহু কর্মী এখনও আটকে রয়েছেন কাশ্মীর উপত্যকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন