WPI

জ্বালানির দামে লাগাতার বৃদ্ধির জের, লাফিয়ে বাড়ল পাইকারি মূল্যসূচক

শিল্প ও বাণিজ্য মন্ত্রক জানিয়েছে, পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাসের সূচক জানুয়ারিতে বেড়েছে ৯.৪৮ শতাংশ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২১ ১৬:১০
Share:

জ্বালানির লাগাতার দাম বৃদ্ধির প্রভাব পড়ল পাইকারি মূল্যসূচকে বা হোলসেল প্রাইস ইনডেক্স(ডব্লিউপিআই)-এ। ডিসেম্বরে যেখানে ১.২২ শতাংশ ছিল, সেখান থেকে জানুয়ারির ডব্লিউপিআই বেড়ে হল ২.৩ শতাংশ। কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য মন্ত্রক থেকে শুক্রবার এই তথ্য প্রকাশ করা হয়েছে। তবে গত বছরের জানুয়ারিতে এই হার ছিল ৩.৫২ শতাংশ।

Advertisement

ক্রমাগত বেড়ে চলেছে পেট্রোল-ডিজেলের দাম। রবিবারই মুম্বইয়ে পেট্রোলের দাম ১০০ টাকা ছাড়িয়েছে। কলকাতাতেও ৯০ টাকার উপরে উঠেছে পেট্রোলের দাম। তার উপর রান্নার গ্যাসের দাম ফেব্রুয়ারিতেই ২ দফায় বেড়েছে ৭৫ টাকা। সামগ্রিক মূল্যবৃদ্ধিতে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে এই তেল ও গ্যাসের সূচকে। শিল্প ও বাণিজ্য মন্ত্রক জানিয়েছে, পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাসের সূচক জানুয়ারিতে বেড়েছে ৯.৪৮ শতাংশ। ২.৬৭ শতাংশ বেড়েছে খনিজ পদার্থের সূচক।

তবে অত্যাবশ্যকীয় পণ্যের মূল্যসূচক কমেছে ১.৭৭ শতাংশ। খাদপণ্যের মূল্যসুচকও কমেছে। ডিসেম্বরের ০.৯২ শতাংশ থেকে কমে দাঁড়িয়েছে ০.২৬ শতাংশ। কিন্তু জ্বালানি-সহ অন্যান্য সূচক এতটাই বেড়েছে যে, সামগ্রিক সূচক লাফিয়ে বেড়েছে। স্বাভাবিক ভাবেই এর প্রভাব পড়বে খুচরো বাজারেও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন